ফের ক্রিপ্টো মার্কেটে ধস, লেনদেন শাস্তিযোগ্য বলছে বাংলাদেশ ব্যাংক

ফের ক্রিপ্টো মার্কেটে ধস, লেনদেন শাস্তিযোগ্য বলছে বাংলাদেশ ব্যাংক
সময়ের সঙ্গে বিশ্বজুড়ে ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সির বাজার বাড়ছে। অনেক দেশ ডিজিটাল মুদ্রা বিটকয়েনকে আনুষ্ঠানিক স্বীকৃতিও দিয়েছে। তবে বাংলাদেশে এই মুদ্রার লেনদেন একেবারেই নিষিদ্ধ। আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকও বার বার এবিষয়ে সতর্ক করছে। বিটকয়েন সহ বিভিন্ন ক্রিপ্টোকারেন্সির মূল্য এখন নিম্নমুখী। ধারাবাহিক ধস দেখা দিয়েছে ডিজিটাল মুদ্রার এই মার্কেটে। একদিনে বিটকয়েনের দাম কমেছে ১ হাজার ২১০ ডলার।

একদিন আগেও ক্রিপ্টোর প্রধান মুদ্রা বিটকয়েন ২০ হাজার ডলারের বেশি মূল্যে লেনদেন হয়। রোববার (১৮ সেপ্টেম্বর) রাত থেকে ব্যাপক পতন শুরু হয় বিটকয়েনে। এর প্রভাব বিভিন্ন ক্রিপ্টোকারেন্সির উপর পড়তে থাকে। ফলে অধিকাংশ মুদ্রার দর পতন হয়।

অপরদিকে ক্রিপ্টো মার্কেটে অন্য দুই বড় মুদ্রার মধ্যে ইথেরিয়ামের দরপতন হয়েছে ১১ শতাংশ। বর্তমানে ইথেরিয়ামের দর কমে দাড়িয়েছে ১ হাজার ২৯৩ ডলারে। এছাড়া বিএনবির দর ৭ দশমিক ৬৫ শতাংশ কমে দাড়িয়েছে ২৫৭ ডলারে।

বাংলাদেশ ডিজিটাল মুদ্রা লেনদেন বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত নয়। এ ধরনের লেনদেন বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনে বেআইনি। নির্দেশনা লঙ্ঘন করে এ ধরনের লেনদেন শাস্তিযোগ্য অপরাধ। কেউ এমনটি করে থাকলে হতে পারে জেল-জরিমানা।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সকল ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস), আর্থিক প্রতিষ্ঠানসহ সব পক্ষকে সতর্ক করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, যে কোনো ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত নয়। অননুমোদিত এ ধরনের মুদ্রায় লেনদেন করলে, আর্থিক ক্ষতি বা আইনগত সমস্যায় পড়তে হতে পারে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কাজ করা ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্সের মতামত, ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্টের আওতায় অনুমোদিত মুদ্রায় লেনদেনের বিধানসহ বিভিন্ন বিষয় উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, যে কোনো ভার্চুয়াল সম্পদ বা মুদ্রার বিনিময়, স্থানান্তর বা ট্রেডে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেই। নির্দেশনা অমান্য করে কেউ এ ধরনের লেনদেন করলে, তা হবে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনের ২৩(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। এই অপরাধ করলে হতে পারে ৭ বছরের জেল বা আর্থিক জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

অনলাইনে লেনদেনে বিটকয়েন বিশ্বের বিভিন্ন স্থানে ব্যবহার হয়ে আসছে বেশ কয়েক বছর ধরে এবং দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠে এই ‘ক্রিপটোকারেন্সি’। বাংলাদেশেও এর লেনদেনের তথ্য পাওয়ার বিষয়টি আলোচনায় আসে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ