সূচকের উত্থান, লেনদেন ছাড়াল ১ হাজার ৮০০ কোটি টাকা

সূচকের উত্থান, লেনদেন ছাড়াল ১ হাজার ৮০০ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে এদিন আগের কার্যদিবসে তুলনায় লেনদেন বেড়েছে প্রায় ৬০০ কোটি টাকা।


ডিএসই’র দেওয়া তথ্য মতে, রোববার (১৮ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতেই বড় উত্থান হয় শেয়ারবাজারে। লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ২০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ৫৩৫ পয়েন্টে।

প্রধান সূচকের সঙ্গে আজ ডিএসই’র অপর দুই সূচকও বেড়েছে। বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই ৩০’ রোববার ১৭ পয়েন্ট বেড়েছে। আর শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই এস’ বেড়েছে ৬ পয়েন্ট।

সব সূচকের উত্থানের দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনও বৃদ্ধি পেয়েছে। আজ এক্সচেঞ্জটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৮১৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৭৭ লাখ টাকা।

সূচক-লেনেদেনের উত্থান হলেও আজ ডিএসইতে শেয়ার লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটদর কমেছে। রোববার এক্সচেঞ্জটিতে মোট ৩৭১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪০টিই শেয়ারদর হারিয়েছে, বিপরীতে শেয়ারদর বেড়েছে ১০৯টি কোম্পানির। আর বাকি ১২২ কোম্পানির শেয়ারদর আজ অপরিবর্তিত ছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত