Connect with us

পুঁজিবাজার

‘শেয়ারবাজারকে স্থিতিশীল রাখতে চায় বাংলাদেশ ব্যাংক’

Published

on

বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজারকে সর্বদা স্থিতিশীল রাখতে চায়। যখনি আমরা স্টেকহোল্ডারদের সঙ্গে মনিটরিং পলিসি স্টেটমেন্ট নিয়ে আলোচনা করি তখনই আমাদের সব থেকে গুরুত্বের জায়গাটি হয় পুঁজিবাজার। আমাদের কোনো উদ্যোগের কারণে শেয়ারবাজারে কোনো প্রভাব পরছে কিনা সব সময় চিন্তা করি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ড. এজাজুল ইসলাম।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় সিএমজেএফ ও বিএমবিএ যৌথভাবে আয়োজিত ‘বাংলাদেশের পুঁজিবাজার: বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ সব কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের এই নির্বাহী পরিচালক বলেন, শুধু ব্যাংক-নির্ভর অর্থায়নের মাধ্যমে সহস্রাব্দর লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করা সম্ভব নয়। এটি অর্জন করতে হলে দেশের পুঁজিবাজারকেও কাজে লাগাতে হবে। এর জন্য দরকার বিকশিত ও স্থিতিশীল একটি পুঁজিবাজার।২০৩০ সালে আমাদের লক্ষ্য এসডিজি গোল অর্জন করা। আর ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত দেশ হিসেবে বিশ্বের দরবারে পরিচয় লাভ করবো। এসডিজি গোল অর্জন ও নিজেদেরকে উন্নত দেশে উন্নীত করতে হলে বিপুল বিনিয়োগ দরকার। ব্যাংকের একার পক্ষে বিনিয়োগের এই বিশাল চাহিদা পূরণ করা সম্ভব নয়। তাই বিকল্প পথ হচ্ছে পুঁজিবাজার।

তিনি বলেন, আমাদের বর্তমানে যে কর্পোরেট প্রতিষ্ঠান রয়েছে সবগুলো ব্যাংকের উপর নির্ভরশীল। বাংলাদেশ ব্যাংক থেকে আমরাও সবসময় এই বার্তাটি দেয়ার চেষ্ঠা করি যে, দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য আমরা কেন পুঁজিবাজারের উপর নির্ভরশীল হচ্ছি না। মানি মার্কেট এবং ক্যাপিটাল মার্কেটের একটা কো-অর্ডিনেশন থাকা প্রয়োজন। ব্যাংকের সুদের হারের তারতম্যের কারণে ব্যাংকে দির্ঘমেয়াদী বিনিয়োগে অভ্যস্ত হয়ে পরেছে সবাই। আমরা যদি ভবিষ্যতের কথা চিন্তা করি তাহলে ব্যাংকগুলোতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ কমিয়ে আনতে হবে।

Nogod-22-10-2022

তিনি আরও বলেন, যখনি আমরা স্টেকহোল্ডারদের সঙ্গে মনিটরিং পলিসি স্টেটমেন্ট নিয়ে আলোচনা করি তখনই আমাদের সব থেকে গুরুত্বের জায়গাটি হয় পুঁজিবাজার। আমরা সব সময় চিন্তা করি যে আমাদের কোনো উদ্যোগের কারণে পুঁজিবাজারের কোনো প্রভাব পরছে কি না। বাংলাদেশ ব্যাংক চায় পুঁজিবাজারকে সর্বদা স্থিতিশীল রাখতে। পেছনের দিকে যদি আমরা দেখি তাহলে ১৯৯৬ সাল এবং ২০১০ সালের দুইটি নেতিবাচক অবস্থা আমাদের রয়েছে। সেখান থেকে আমরা অনেক কিছু শিখতে পেরেছি, অনেক রকমের উদ্যোগ গ্রহণে সক্ষম হয়েছি। আসলে একটা ক্ষতি না হলে আমরা বুঝতে পারি না। ১৯৯৬ সালের পর থেকে এখন পর্যন্ত বাজারের জন্য প্রচুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার ফলে বর্তমানে আমরা দেখতে পাচ্ছি না মার্কেট আগের মত বড় পতনের শিকার হচ্ছে না।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান সিএফএ।

এছাড়া আরও উপস্থিত ছিলেন পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের চেয়ারম্যান ও সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মো: জাহিদ হাসান, বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আল-আমিন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও, সিএফএ সোসাইটির প্রেসিডেন্ট শাহীন ইকবাল, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট মামুনুর রশীদ এফসিএমএ, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএবি) এর কাউন্সিল সদস্য গোপাল চন্দ্র ঘোষ।

শেয়ার করুন:
Advertisement

পুঁজিবাজার

ব্লকে ৪০ কোটি টাকার লেনদেন

Published

on

সপ্তাহের প্রথম কর্মদিবসে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৫৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৬১ লাখ ৪২ হাজার ৫৫১টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৪০ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ব্লকে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে রেনেটা লিমিটেডের। কোম্পানিটি ১৫ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। ২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ইন্ট্রাকো রি-ফুয়েলিং স্টেশন লিমিটেড।

২ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাক ব্যাংক।

Nogod-22-10-2022

ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলোর মধ্যে বিডি থাই ফুড ১ কোটি ৬৭ লাখ, বেক্সিমকো ১ কোটি ৫৫ লাখ, আইএফআইসি ব্যাংক ১ কোটি ৮২ লাখ, ওরিয়ন ইনফিউশন ১ কোটি ৭৩ লাখ, সোনালী পেপার ১ কোটি ৮৫ লাখ ও সামিট পাওয়ার ১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

ইজিএম করবে এমারেল্ড অয়েল

Published

on

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এমারেল্ড অয়েলের পরিচালনা পর্ষদ বিশেষ সাধারণ সভা (ইজিএম) করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি পরিশোধিত মূলধন বাড়াতে শেয়ারহোল্ডারদের সম্মতি নেবে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, কোম্পানিটি পরিশোধিত মূলধন বাড়াতে মাইনোরি বাংলাদেশের পক্ষে শেয়ার বরাদ্দ করবে। কোম্পানিটির ইজিএম আগামী ৮ জানুয়ারি সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ইজিএমের ভেন্যু পরে জানানো হবে।

ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৫ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।

Nogod-22-10-2022

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

দর পতনের শীর্ষে ওরিয়ন ইনফিউশন

Published

on

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর দর পতনের প্রথম অবস্থানে আছে ওরিয়ন ইনফিউশন লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, রোববার (২৭ নভেম্বর) কোম্পানিটির শেয়ার দর কমেছে ৭ দশমিক ৪৯ শতাংশ। ফলে ডিএসইর টপটেন লুজারের তালিকার প্রথম অবস্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন লিমিটেড।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের শেয়ার দর কমেছে ৬ দশমিক ০২ শতাংশ। আর তালিকার তৃতীয় স্থানে থাকা পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়াদর কমেছে ৫ দশমিক ২২ শতাংশ।

ক্ষতির তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, হাওয়া ওয়েল টেক্সটাইল (বিডি), বসুন্ধরা পেপার মিলস, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, এএফসি অ্যাগ্রো বায়োটেক অ্যান্ড সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

Nogod-22-10-2022

অর্থসংবাদ/এনএন

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

কাল বন্ধ থাকছে ১০ কোম্পানির লেনদেন

Published

on

আগামীকাল সোমবার রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানির শেয়ার লেনদেন।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানিগুলো হচ্ছে- আমান ফিড, স্কয়ার টেক্সটাইল, স্কয়ার ফার্মা, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, নাভানা ফার্মা, ঢাকা ডাইং, বঙ্গজ, ইন্দো-বাংলা ফার্মা, মিথুন নিটিং, তাল্লু স্পিনিং মিলস লিমিটেড।

রেকর্ড ডেটের পর আগামী ২৯ নভেম্বর থেকে কোম্পানিগুলোর লেনদেন চালু হবে।

Nogod-22-10-2022

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

কাল স্পট মার্কেটে যাচ্ছে ৮ কোম্পানি

Published

on

রেকর্ড ডেটের আগে আগামীকাল (২৮ নভেম্বর) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানি।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানিগুলো হচ্ছে- পাওযার গ্রীড, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, ন্যাশনাল টিউবস, প্রিমিয়ার লিজিং, শমরিতা হসপিটাল, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, তসরিফা ইন্ডাস্ট্রিজ এবং জেএমআই হসপিটাল রিকুইজিট অ্যান্ড ম্যানফ্যাকচারিং লিমিটেড।

কোম্পানিগুলোর স্পট মার্কেটে লেনদেন শেষ হবে আগামী ২৯ নভেম্বর। আলোচ্য কোম্পানির রেকর্ড তারিখ ৩০ নভেম্বর। রেকর্ড ডেটের দিন কোম্পানিগুলোর শেয়ার লেনদেন বন্ধ থাকবে।

Nogod-22-10-2022

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ