Connect with us

অন্যান্য

‘পুঁজিবাজার নিয়ে আমরা আশাবাদী’

Published

on

দেশের পুঁজিবাজার নিয়ে আমরা আশাবাদী। দেশে তালিকাভুক্ত কোম্পানিগুলো কর দেয় বেশি। এজন্য প্রণোদনা দিয়ে ভালো ভালো কোম্পানি তালিকাভুক্ত করতে হবে। গণমাধ্যমসহ সবাই ঐক্যবদ্ধ থাকলে পুঁজিবাজার এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন অধ্যাপক আবু আহমেদ।

শনিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে বিএমবিএ এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ‘পুঁজিবাজার বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন পুজিঁবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এতে সভাপতিত্ব করেন বিএমবিএ সভাপতি ছায়দুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমান। এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ মনিরুজ্জামান সিএফএ।

শেয়ারবাজার বিশ্লেষক অধ‍্যাপক আবু আহমেদ বলেন আমাদের বাজারে হতাশা এবং আশা, দুদিকই আছে। এই বাজারে ভালো কোম্পানি আনা দরকার হলেও অতালিকাভুক্ত কোম্পানির সঙ্গে তালিকাভুক্ত কোম্পানির কর হার ব‍্যবধান কমিয়ে নিরুৎসাহিত করা হয়েছে। এটা সরকার সঠিক পলিসি নেয়নি।

Nogod-22-10-2022

আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ন‍্যায় বড় বিনিয়োগকারীদের কোটা সুবিধা দেওয়া দরকার বলে মনে করেন আবু আহমেদ।

বিএমবিএ সভাপতি বলেন, পুঁজিবাজারে দেশের সকল মানুষ আসবে না। পুঁজিবাজারে বিনিয়োগ সম্পর্কে যারা বুঝবে তারাই আসবে। না বুঝে পুঁজিবাজারে বিনিয়োগ করলে ক্ষতির সম্মুখিন হবে বিনিয়োগকারীরা।

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতি গতিশীল হবে। এছাড়া কর্মসংস্থান তৈরি হওয়ার পাশাপাশি সরকারের রাজস্ব বাড়বে। বিনিয়োগকারীদের চিন্তাভাবনা সম্পর্কিত বিষয়গুলো নিয়ে ভাবতে হবে। তাহলে আমরা ভবিষ্যতে একটি উন্নত পুঁজিবাজার দেখতে পাবো।

তিনি আরও বলেন, তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করের হারের পার্থক্য আগে ছিলো ১০ শতাংশ। এই পার্থক্য এখন সাড়ে ৭ শতাংশে নিয়ে আসছি। এই পার্থক্য আরও বড় করা দরকার। আমরা সার্বিক অর্থনীতির উন্নতির কথা ভাবছি।

এসময় বিএসইসির সাবেক চেয়ারম্যান খায়রুল হোসেন বলেন, প্রতিটি মিউচুয়াল ফান্ড নগদ লভ্যাংশ দিয়েছে। চলতি বছরে মিউচুয়াল ফান্ড ২৫ শতাংশ গ্রোথ লাভ করবে। ভালো কোম্পানিগুলো পুঁজিবাজারে আনতে হবে। আমরা যদি ৪ লক্ষ মিউচুয়াল ফান্ডকে ১০ লক্ষ বানাতে পারি তাহলে বিনিয়োগ বাড়বে।

বৈঠকে আলোচক হিসেবে অংশ নেন- পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের চেয়ারম্যান ও সাবেক মূখ্যসচিব নজিবুর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মোঃ জাহিদ হাসান, বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বিএসইসির সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. খায়রুল হোসেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনূসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ড. এজাজুল ইসলাম, অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আল-আমিন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রিচার্ড ডি-রোজারিও, সিএফএ সোসাইটির প্রেসিডেন্ট শাহীন ইকবাল, অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড ফান্ড এর প্রেসিডেন্ট ড. হাসান ইমাম, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট মামুনুর রশীদ এফসিএমএ, ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ বাংলাদেশ (আইসিএসবি) এর প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ, এফসিএমএ এফসিএস ও ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএবি) এর কাউন্সিল সদস্য গোপাল চন্দ্র ঘোষ।

শেয়ার করুন:
Advertisement

অন্যান্য

কাল স্পট মার্কেটে যাচ্ছে ৪ কোম্পানি

Published

on

রেকর্ড ডেটের আগে আগামীকাল বুধবার (২৩ নভেম্বর) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানিগুলো হচ্ছে- ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, তাল্লু স্পিনিং মিলস, সামিট অ্যালায়েন্স পোর্ট এবং মিথুন নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড।

কোম্পানিগুলোর স্পট মার্কেটে লেনদেন শেষ হবে আগামী ২৪ নভেম্বর। আলোচ্য কোম্পানির রেকর্ড তারিখ আগামী ২৭ নভেম্বর।

Nogod-22-10-2022

অন্যদিকে তাল্লু স্পিনিং ও মিথুন নিটিং জেড ক্যাটাগরির হওয়ায় স্পট মার্কেটে লেনদেন শেষ হবে আগামী ২৭ নভেম্বর। এই দুই কোম্পানির রেকর্ড ডেট আগামী ২৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

আর রেকর্ড ডেটের দিন কোম্পানিগুলোর শেয়ার লেনদেন বন্ধ থাকবে।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

মালয়েশিয়ায় নির্বাচনে জামানত হারালেন মাহাথির

Published

on

৫৩ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে প্রথমবার নির্বাচনে পরাজিত হয়েছেন আধুনিক মালয়েশিয়ার রূপকার বর্ষীয়ান নেতা ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

স্থানীয় সময় শনিবার (১৯ নভেম্বর) মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে নিজের আসনে মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহর কাছে হেরে গেছেন ৯৭ বছর বয়সী দেশটির সাবেক প্রধানমন্ত্রী। এ পরাজয়কে তার সাত দশকের রাজনৈতিক জীবনের ইতি হিসেবে দেখা হচ্ছে।

১৯৬৯ সালের পরে প্রথমবারের মতো মাহাথির প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেছেন। দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়ার রাষ্ট্র শাসন করা ৯৭ বছর বয়সী এই নেতা এবারের নির্বাচনে নিজের সংসদীয় আসন ধরে রাখতে ব্যর্থ হন। এই আসনে জিতেছেন দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোটের প্রার্থী। পাঁচ প্রার্থীর মধ্যে মাহাথির চতুর্থ হয়েছেন।

মাহাথির মোহাম্মদ একটি জোটের নেতৃত্ব দিচ্ছেন। তিনি ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে নির্বাচনে প্রচার চালান। তবে এবারের নির্বাচনে তার জোট মূল প্রতিদ্বন্দ্বী ছিল না। বারিসান জোটকে এবার মুহিউদ্দিনের জোটের পাশাপাশি মাহাথিরের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী।

Nogod-22-10-2022

এদিকে ভোটের আগে জরিপের আভাসকে ছাপিয়ে এ পর্যন্ত দেশটির সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোট পেরিকাতান এগিয়ে রয়েছে। এরপর রয়েছে বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান।

চলতি মাসে এক সাক্ষাৎকারে মাহাথির জানিয়েছিলেন, নির্বাচনে হেরে গেলে তিনি রাজনীতি থেকে অবসর নেবেন।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে আর্জেন্টিনা!

Published

on

কিন্তু তার আগেই বিশ্বকাপ ট্রফি কার হাতে উঠতে যাচ্ছে, তা নিয়ে শুরু হয়ে গেছে চুলচেরা বিশ্লেষণ।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

মেঘনা গ্রুপে চাকরির সুযোগ

Published

on

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ তাদের মেঘনা পিভিসি লিমিটেড সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : ডিজিএম, অ্যাকাউন্টস।

পদের সংখ্যা : নির্ধারিত নেই।

আবেদন যোগ্যতা : এসিএ/এসিএমএ কোর্সসহ মাস্টার্স পাস হতে হবে। তবে অ্যাকাউন্টিং বা ফাইন্যান্স বিষয়ে ডিগ্রি তাকতে হবে।

Nogod-22-10-2022

পদ সংশ্লিষ্ট কাজে কমপক্ষে ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, গ্রুপ অব কোম্পানিজ, ম্যানুফ্যাকচারিং, ম্যানুফেকাচারিং বিষয়ে জানাশোনা থাকতে হবে। এর মধ্যে ৫ বছর ম্যানেজারিয়াল রোলে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

প্রার্থীর বয়সসীমা ৪০-৫০ বছরের মধ্যে হতে হবে। বাংলা ও ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে।

আবেদনের শেষ তারিখ : ২১ নভেম্বর, ২০২২

আবেদন যেভাবে : আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ক্লিক এখানে

বেতন ও সুযোগ সুবিধা : মাসিক বেতন আলোচনা সাপেক্ষে। এছাড়া প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

অর্থসংবাদ/এনএন

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

প্রথম প্রান্তিকে আয় কমেছে ডরিন পাওয়ারের

Published

on

সমাপ্ত প্রথম প্রান্তিকের (জুলাই’২২-সেপ্টেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ডরিন পাওয়ার লিমিটেড।

সোমবার (১৪ নভেম্বর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা যায়।

সূত্র মতে, প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৩ পয়সা। গত বছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ২ টাকা ৫৩ পয়সা।

Nogod-22-10-2022

একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ৫৫ টাকা ৩৮ পয়সা।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ