বিশ্বের প্রথম ফোল্ডেবল পিসি আনল লেনোভো

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০১-১০ ১৮:১০:৩১

চীনভিত্তিক লেনোভো যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত বার্ষিক কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস ২০২০) ফোল্ডেবল পার্সোনাল কম্পিউটার (পিসি) ‘থিংকপ্যাড এক্স১ ফোল্ড’ উন্মোচন করেছে। এটি বিশ্বের প্রথম ফোল্ডেবল পিসি। ফোল্ডিং সুবিধার অর্গানিক লাইট-এমিটিং ডায়োড বা ওএলইডি ডিসপ্লের এ পিসি ফোল্ড করে বড় আকৃতির ফ্যাবলেট ডিভাইস হিসেবে ব্যবহারের সুবিধা মিলবে।

থিংকপ্যাড এক্স১ ফোল্ডে ১৩ দশমিক ৩ ইঞ্চির ডিসপ্লে ব্যবহূত হয়েছে। এতে পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজি সমর্থন সুবিধা রয়েছে। অর্থাৎ ব্যবহারকারী চাইলে ল্যাপটপের সব সুবিধাসংবলিত ডিভাইসটি স্মার্টফোনের মতো পোর্টেবল ডিভাইস হিসেবেও ব্যবহার করতে পারবেন।

বিবৃতিতে লেনোভো জানায়, ফোল্ডেবল পিসি উন্নয়নে তাদের সময় লেগেছে চার বছর। উইন্ডোজ ১০ ভিত্তিক থিংকপ্যাড এক্স১ ফোল্ড চলতি বছরের মাঝামাঝি বাজারে পাওয়া যেতে পারে। ডিভাইসটির ভিত্তি মূল্য ধরা হতে পারে ২ হাজার ৪৯৯ ডলার। এছাড়া পরবর্তী সময় ডিভাইসটির উইন্ডোজ ১০এক্স অপারেটিং সিস্টেমচালিত সংস্করণ সরবরাহ করা হবে।

এ বিষয়ে লেনোভোর বাণিজ্যিক পিসি এবং স্মার্ট ডিভাইস বিভাগের প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান তিসমান বলেন, বিশ্বের প্রথম ফোল্ডেবল পিসি উন্নয়নে তাদের বেশকিছু গুরুত্বপূর্ণ প্রকৌশলগত চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে। তবে লেনোভো এর চেয়েও চ্যালেঞ্জিং কাজ করার সক্ষমতা রাখে। আমাদের থিংকপ্যাড সিরিজের এক দারুণ উদ্ভাবন এক্স১ ফোল্ড। আশা করছি, ডিভাইসটি ক্রেতাদের পিসি ব্যবহারের অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করবে।

থিংকপ্যাড এক্স১ ফোল্ডে ইন্টেল হাইব্রিড প্রযুক্তিসংবলিত কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে ব্লুটুথ মিনি ফোল্ড কিবোর্ড ব্যবহারের সুবিধা রয়েছে। এ কিবোর্ড ডিভাইসের পাশে রাখা হলে ওয়্যারলেস প্রযুক্তিতে চার্জ নেবে। ভারী ও বহুমুখী কাজে ব্যবহার করা যাবে থিংকপ্যাড এক্স১ ফোল্ড।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।