Connect with us

বিশ্ববিদ্যালয়

গ্রিন ইউনিভার্সিটির জার্নালিজম বিভাগে পাঠচক্রের উদ্বোধন

Published

on

গ্রিন ইউনিভার্সিটি

গ্রিন ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগে পাঠচক্রের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিভাগের শিক্ষক সরোজ মেহেদীর উদ্যোগে মিডিয়া ল্যাবে আয়োজিত এ পাঠচক্রের উদ্বোধন ঘোষণা করেন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। ‘ব্যক্তিত্ব, মনন ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনে পাঠ’ স্লোগান নিয়ে প্রতি ১৫ দিন অন্তর অন্তর এ পাঠচক্র অনুষ্ঠিত হবে।

পাঠচক্রে বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা যোগ দিয়ে আলোচনায় অংশ নেয়। উদ্বোধনী দিনে শিক্ষার্থীরা নন্দিত লেখক হুমায়ূন আহমেদের ‘জীবন কৃষ্ণ মেমোরিয়াল হাইস্কুল ও সাহিত্যে’র বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। পাঠচক্রকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঞ্চার হয়।

উদ্বোধনী বক্তব্যে চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম বলেন, হুমায়ূন আহমেদ সমকালীন সাহিত্যিকদের মধ্যে একটি উজ্জ্বল নক্ষত্র এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি প্রতিভা। তার গল্প বলার ধরন, ভাষার ব্যবহার, উপমা-প্রয়োগ, কাহিনীর গাঁথুনী প্রভৃতি অনুসরণযোগ্য। তিনি বিভাগের শিক্ষার্থীদের গণমানুষের কাছে পৌঁছাতে হুমায়ূন আহমেদের মতো সহজভাবে গল্প উপস্থাপন করার প্রতি গুরুত্বারোপ করেন।

পরে ‘জীবন কৃষ্ণ মেমোরিয়াল হাইস্কুল’ বইটি নিয়ে ৭ম সেমিস্টারের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান, আরিয়ান রহমান আকাশ, রোদেলা বিন্তু, ষষ্ঠ সেমিস্টারের মেহেদী হাসান, তাহমিনা ইমু, ২য় সেমিস্টারের ফিরোজ আহমেদ রিয়াদ, জুবায়ের আহমেদ, সামান্থা আলী, ১ম সেমিস্টারের পারভেজ ইমাম, মোদাচ্ছের রহমান, শাহরিয়া সওদাগর বহ্নি নিজেদের মতামত তুলে ধরেন।

গ্রিন ইউনিভার্সিটি

২য় সেমিস্টারের শিক্ষার্থী আবু তালহা বলেন, আজকের পাঠচক্র থেকে আমরা অনেক কিছু জানতে ও শিখতে পেরেছি। আমরা সরোজ মেহেদী স্যার ও বিভাগের চেয়ারপার্সন স্যারের প্রতি কৃতজ্ঞতা জানাই আমাদের পাঠ্যাভ্যাস তৈরিতে এমন একটি উদ্যোগ নেয়ার জন্য। ১ম সেমিস্টারের শিক্ষার্থী তমাল ফরাজী বলেন, এ আনন্দ ভাষায় প্রকাশ করার মতো না। আমরা এমন একটি উদ্যোগ দেখে ও এতে অংশ নিতে পেরে খুবই উল্লসিত। আশাকরি এভাবেই আমরা পাঠ্য বইয়ের পাশাপাশি সাহিত্য ও বাইরের দুনিয়া সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে পারব। ৭ম সেমিস্টারের তাসমি হায়দার বলেন, আমরা আজ উচ্ছসিত। এ উচ্ছাস নতুন কিছু শিখতে পারার। আমরা দুইজন সম্মানিত শিক্ষককে ধন্যবাদ জানাই। একই সাথে এ উদ্যোগ যেন চলমান থাকে সে অনুরোধ করি। আমরা ভবিষ্যতে এ পাঠচক্রের মাধ্যমে নতুন নতুন বই পড়ে নতুন জ্ঞান লাভের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে পারব বলে আশা করি।

বিভাগের শিক্ষক সরোজ মেহেদী বলেন, আমরা চাই আমাদের শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বিষয়ে জ্ঞানের সম্মিলন ঘটিয়ে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলবে। এ লক্ষ্যেই এ আয়োজনের উদ্যোগ নিয়েছি। আমি বিভাগর চেয়ারপার্সন মহোদয়, অন্যান্য শিক্ষক-সহ সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা জানাই এমন উদ্যোগকে সফল করার জন্য। এ উদ্যোগ অব্যাহত রাখতে যা যা করার সবই করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন এক সময় সাংবাদিক হিসেবে কাজ করা এ শিক্ষক।

পাঠচক্রের শেষে অনুষ্ঠানটি আয়োজনে সক্রিয় ভূমিকা নেয়ার বিভাগের শিক্ষার্থী আরিয়ান রহমান আকাশকে একটি বই উপহার দেন শিক্ষক সরোজ মেহেদী। পরে বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম বইটি শিক্ষার্থীর হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেন।

শেয়ার করুন:

বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের খণ্ডকালীন কাজের সুযোগ দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়

Published

on

গ্রিন ইউনিভার্সিটি

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রে ‘স্টুডেন্ট প্রমোশন অ্যান্ড সাপোর্ট ইউনিট’ প্রতিষ্ঠা করা হয়েছে। শিক্ষার্থীদের বাস্তব জীবনের অভিজ্ঞতা অর্জন ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ছুটির দিনে বিভিন্ন ধরনের খণ্ডকালীন কাজের সুযোগ প্রদানের জন্য এ ইউনিট প্রতিষ্ঠা করা হয়।

সোমবার (১২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিক্ষার্থীদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিয়োগযোগ্য করে গড়ে তোলা এবং বিভিন্ন উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয় গৃহীত বিশেষ পদক্ষেপের অংশ হিসেবে এই ইউনিট প্রতিষ্ঠা করা হয়।

এই ইউনিট আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে খণ্ডকালীন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণ প্রদানে কাজ করবে। বাস্তব কর্মক্ষেত্রের সঙ্গে সংযোগ ঘটিয়ে ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বিশ্বায়নের প্রতিযোগিতামূলক বাজারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষ, অভিজ্ঞ ও আত্মবিশ্বাসী মানবসম্পদে পরিণত করতে এই ইউনিট ভূমিকা রাখবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. মো. রেজাউল কবিরকে স্টুডেন্ট প্রমোশন অ্যান্ড সাপোর্ট ইউনিটের উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। শিক্ষার্থীরা বিস্তারিত তথ্য ও সহযোগিতার জন্য উপদেষ্টার সঙ্গে যোগাযোগ করতে পারবেন। যোগাযোগের মাধ্যম- ই-মেইল: mrkabir@iba du.edu এবং মোবাইল নম্বর: ০১৯১৭৭৩৭৭৮৮

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

বিশ্ববিদ্যালয়

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত

Published

on

গ্রিন ইউনিভার্সিটি

কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সব পরীক্ষা দুদিন স্থগিত ঘোষণা হয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরীর সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

এতে বলা হয়েছে, চলমান উদ্ভূত পরিস্থিতি বিবেচনা করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১১-১২ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য সব পরীক্ষা স্থগিত ঘোষণা করা হলো।

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম ও শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে প্রায় ২৫ জন আহত হয়েছেন। এ নিয়ে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

বিশ্ববিদ্যালয়

গ্রিন ইউনিভার্সিটিতে ফ্রি ডেন্টাল মেডিকেল ক্যাম্প

Published

on

গ্রিন ইউনিভার্সিটি

গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিক ফোরাম ও স্বপ্নালোড়ন বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ফ্রি ডেন্টাল মেডিকেল ক্যাম্প’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাজধানীর শেওড়াপাড়ায় বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসে এ মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. গোলাম সামদানী ফকির প্রধান অতিথি হিসেবে মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন। উদ্বোধনকালে তিনি বলেন, গ্রিন ইউনিভার্সিটিতে বিভিন্ন সময় মেডিকেল ক্যাম্প হয়েছে। তবে ডেন্টাল মেডিকেল ক্যাম্প এবারই প্রথম আয়োজন করেছে সাংবাদিক ফোরাম ও স্বপ্নালোড়ন। পৃথিবীতে ব্যয়বহুল চিকিৎসার মধ্যে দন্ত চিকিৎসা অন্যতম। শিক্ষক-শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ডেন্টাল মেডিকেল ক্যাম্পের আয়োজন করায় সাংবাদিক ফোরামকে ধন্যবাদ জানাচ্ছি।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. ফায়াজুর রহমান, স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক ড. আফজাল হোসাইন খান, জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের চেয়ারপার্সন ড. শেখ মো. শফিউল ইসলাম, ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. মো. শহিদ উল্যাহ, জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের সহকারী অধ্যাপক মনিরা শরমিন, সাংবাদিক ফোরামের মডারেটর মো. শামিম মণ্ডল, ডেপুটি মডারেটর সরোজ মেহেদী।

গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিক ফোরামের সভাপতি মো. আকাশ, সাধারণ সম্পাদক ওয়ালিদ সাকিব, স্বপ্নালোড়নের মডারেটর জামান আশরাফ, প্রতিষ্ঠাতা সদস্য রাফসানজানি রানা ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন।

ক্যাম্পেইনে চিকিৎসাসেবা প্রদান করেন ডা. আব্দুল্লাহ খান, ডা. মারুফ মনোয়ার, ডা. আফরোজা পারভিন, ডা. মহিউদ্দিন আলমগীর ও ডা. বেনজির সাদাত। স্বপ্নালোড়নের স্বেচ্ছাসেবী মিরাজ আহমেদ, তানভির হোসেন সোহান, মো. শাহরিয়ার, সাইফুল ইসলাম, তানজিম হোসেন চিকিৎসকদের কাজে সহযোগিতা করেন।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২য় রিলিজ স্লিপে ভর্তি শুরু ১১ সেপ্টেম্বর

Published

on

গ্রিন ইউনিভার্সিটি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে ২য় এবং সর্বশেষ রিলিজ স্লিপের অনলাইন আবেদন শুরু ১১ সেপ্টেম্বর বিকেল ৪টা থেকে।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পায়নি বা ভর্তি হননি অথবা ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করেছেন তাদের অবশ্যই ২য় রিলিজ স্লিপে আবেদন করতে হবে।

প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত কোনো শিক্ষার্থী ২য় রিলিজ স্লিপে আবেদন করতে ইচ্ছুক হলে তাকে অবশ্যই ১৫ সেপ্টেম্বরের মধ্যে পূর্ববর্তী ভর্তি বাতিল করতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) পাওয়া যাবে।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

বিশ্ববিদ্যালয়

ভারতের বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষণা করবে বিএসএমএমইউ

Published

on

গ্রিন ইউনিভার্সিটি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের সাথে যৌথ গবেষণা শুরু করতে যাচ্ছে ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয়। ভারতের কেন্দ্রীয় সরকারের এই বিশ্ববিদ্যালয়টির বাংলাদেশে সফররত উপাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, তিন দিনের সফরে বাংলাদেশ এসেছিলেন ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গঙ্গা প্রসাদ প্রাসেইনের নেতৃত্বে পাঁচ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলে তার সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়টির কলা অনুষদের ডীন অধ্যাপক শ্যামল দাস, রুরাল স্টাডিজ বিভাগের অধ্যাপক জয়ন্ত রায়, অর্থনীতি বিভাগের অধ্যাপক আশিষ নাগ এবং ফিজিওলজি বিভাগের অধ্যাপক সমির কুমার শীল। সফরকালে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথেও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন প্রতিনিধি দলটি।

ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলটির সন্মানে ঢাকা ক্লাবে একটি রিসিপসনের আয়োজন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী, সংসদ সদস্য এ্যারোমা দত্ত এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকবৃন্দসহ বিশিষ্টজনেরা।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলকে উত্তরীয় পড়িয়ে সন্মানিত করেন অধ্যাপক গঙ্গা প্রসাদ প্রাসেইন। অধ্যাপক প্রাসেইন তার সংক্ষিপ্ত বক্তব্যে আশাবাদ ব্যক্ত করেন যে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন এবং ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি বিভাগের মধ্যে সামনে যে যৌথ গবেষণা কার্যক্রম শুরু হতে যাচ্ছে তা চিকিৎসা বিজ্ঞানের প্রসারে এবং পাশাপাশি ভারত ও বাংলাদেশের মধ্যে চিকিৎসা বিজ্ঞানে গবেষণা সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উল্লেখ্য বাংলাদেশের ঐতিহ্যবাহী হারবাল ওষুধসমূহের লিভার রোগে কার্যকারিতা সংক্রান্ত যৌথ গবেষণা পরিচালনা করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন এবং ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি বিভাগ। আগামী বছর থেকে এই গবেষনা সমূহের ফলাফল আসতে শুরু করলে তা বাংলাদেশের আয়ুর্বেদ শাস্ত্রের হৃত গৌরব পূনরুদ্ধারে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

উল্লেখ্য, গত বছরের ৭ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক আদেশবলে বিশ্ববিদ্যালয়ে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনটি প্রতিষ্ঠিত হয় এবং এর প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান হিসেবে নিয়োগ পান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। প্রতিষ্ঠার পর থেকেই লিভার রোগীদের জন্য আধুনিক চিকিৎসা প্রচলনের পাশাপাশি লিভার বিষয়ক গবেষণা প্রসারে ডিভিশনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। এরই মধ্যে ডিভিশনটিতে লিভার ফেইলিওরের চিকিৎসায় লিভার ডায়ালাইসিস ও প্লাজমা এক্সচেঞ্জ, লিভার সিরোসিস রোগীদের জন্য অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন, লিভার ক্যান্সারের চিকিৎসায় ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন এবং পিত্তনালীর রোগ নির্নয়ে স্পাই গ্লাস কোলাঞ্জিওস্কোপি শুরু হয়েছে। পাশাপাশি ঢাকার বাইরে দেশের বিভিন্ন শহরে ডিভিশনটির ফ্যাকাল্টি মেম্বারদের সহযোগিতায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন এবং ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশনের মত আধুনিক চিকিৎসা পদ্ধতি চালু করা সম্ভব হয়েছে।

এ বছরের ৭ জুলাই ডিভিশনটির প্রথম প্রতিষ্ঠা বার্ষিকীতে বাণী প্রদান করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ডিভিশনটির উদ্যোগে স্পাই গ্লাস কোলাঞ্জিওস্কোপি ও ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন লাইভ ডেমন্সট্রেশনের ব্যবস্থা করা হয়।

পাশাপাশি চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় জোর দেয়া হচ্ছে ডিভিশনটিতে। এরই মধ্যে ডিভিশনটিতে চালু করা হয়েছে বাংলাদেশে যৌথভাবে উদ্ভাবিত হেপাটাইটিস বি’র ইমিউনথেরাপী ন্যাসভ্যাকের আরো একটি ক্লিনিক্যাল ট্রায়েল। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের সাথে ডিভিশনটির বেশ কয়েকটি গবেষণা প্রকল্প চলমান আছে। বাংলাদেশে উদ্ভাবিত বাংলাদেশের নিজস্ব কোভিড-১৯ ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্সের’ ফেইজ-১ হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালটিও সামনে এই ডিভিশনেই শুরু হতে যাচ্ছে। বানর এবং মানুষের শরীরে বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যিাল ট্রায়ালগুলোর প্রধান গবেষক হিসেবে আছেন ডিভিশনটির প্রতিষ্ঠাতা প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

বিশ্ববিদ্যালয়

ঢাবির ৫৩তম সমাবর্তনের বক্তা নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. জ্যাঁ তিরোল

Published

on

গ্রিন ইউনিভার্সিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আগামী ১৯ নভেম্বর শনিবার অনুষ্ঠিত হবে। নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।

বুধবার (৭ সেপ্টেম্বর) ভার্চুয়ালি অনুষ্ঠিত সিন্ডিকেটের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এ সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যরা সংযুক্ত ছিলেন।

এর আগে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের বিশেষ সভা হয়। এ সভার সুপারিশের আলোকে আজ সিন্ডিকেট সভায় সমাবর্তন বিষয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ফেসবুকে অর্থসংবাদ

গ্রিন ইউনিভার্সিটি
জাতীয়2 hours ago

শেখ হাসিনার জন্যই দেশজুড়ে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী

গ্রিন ইউনিভার্সিটি
জাতীয়4 hours ago

আইজিপির দায়িত্ব নিলেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন

গ্রিন ইউনিভার্সিটি
সারাদেশ4 hours ago

এক টাকায় পছন্দের পোশাক,সহযোগীতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

গ্রিন ইউনিভার্সিটি
কর্পোরেট সংবাদ6 hours ago

স্বপ্ন এখন মৌলভীবাজারের শেরপুরে

গ্রিন ইউনিভার্সিটি
জাতীয়6 hours ago

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সরকারের দায়িত্ব: তথ্যমন্ত্রী

গ্রিন ইউনিভার্সিটি
পরিবেশ6 hours ago

৩ দিনের মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে, বাড়বে বৃষ্টি

গ্রিন ইউনিভার্সিটি
জাতীয়6 hours ago

র‍্যাবের ডিজি হিসেবে দায়িত্ব নিলেন এম খুরশীদ হোসেন

গ্রিন ইউনিভার্সিটি
ক্রিকেট7 hours ago

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

গ্রিন ইউনিভার্সিটি
জাতীয়8 hours ago

আমাদের হাঁটু ভাঙবে না, কোমরও ভাঙবে না: কাদের

গ্রিন ইউনিভার্সিটি
রাজধানী11 hours ago

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫৯

তারিখ অনুযায়ী খবর

October 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
Advertisement
Advertisement

এ সপ্তাহের আলোচিত

সম্পাদক : হায়দার আহমেদ খান এফসিএ

কার্যালয় : ৫৬ পুরানা পল্টন, শখ সেন্টার, লেভেল-৪, ঢাকা।

news.orthosongbad@gmail.com

+8801791004858

স্বত্ব © ২০২২ অর্থসংবাদ