আইপিওর অর্থ ব্যবহারে জালিয়াতি: কাট্টালির পরিচালকদের জরিমানা

আইপিওর অর্থ ব্যবহারে জালিয়াতি: কাট্টালির পরিচালকদের জরিমানা
পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি কাট্টালি টেক্সটাইলের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ পরিচালকদের আড়াই কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ যথাযথভাবে ব্যবহার না করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে মিথ্যা ও জাল প্রতিবেদন জমা দেওয়া তাদেরকে এই জরিমানা করা হয়েছে।

জরিমানার কবলে পড়েছেন কাট্টালি টেক্সটাইলের কর্ণধার ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোঃ এমদাদুল হক চৌধুরী, তার স্ত্রী ও কোম্পানিটির চেয়ারম্যান নাসরিন হক এবং ছেলে ও কোম্পানির পরিচালক মো. আনোয়ারুল হক চৌধুরী ও মো. মোকাররম হক চৌধুরী। তবে কোম্পানির মনোনীত পরিচালক ও স্বতন্ত্র পরিচালকদেরকে জরিমানার বাইরে রাখা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) অনুষ্ঠিত বিএসইসির ৭৩২তম কমিশন সভায় এই জরিমানা করা হয়েছে।

গত ২০১৮ সালে কাট্টালি টেক্সটাইল আইপিওর মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যে ৩ কোটি ৪০ লাখ শেয়ার বিক্রি ৩৪ কোটি টাকা সংগ্রহ করে। অত্যন্ত দূর্বল মৌলভিত্তির এই কোম্পানিটি হিসাবকারসাজিসহ নানাভাবে কোম্পানির অবস্থা ভাল দেখিয়ে আইপিও পাশ করিয়ে নেয় বলে তখনই অভিযোগ উঠে। কোম্পানিটিকে ইস্যু ম্যানেজার হিসেবে বাজারে এনেছে এনআরবি ইক্যুইটি। নানা অভিযোগের পরও তৎকালীন কমিশন আইপিও অনুমোধন দেয়।

বিএসইসি সূত্রে জানা গেছে, কাট্টালি টেক্সটাইল প্রসপেক্টাসে বর্ণিত খাতে যথাযথভাবে আইপিওর অর্থ ব্যবহার করেনি। কিন্তু এই তথ্য আড়াল করে বিএসইসির কাছে আইপিওর অর্থ ব্যবহারের মিথ্যা প্রতিবেদন দাখিল করে। পাশাপাশি এ সংক্রান্ত জাল ব্যাংক স্টেটমেন্ট জমা দেয় তারা। এ অপরাধে চেয়ারম্যান ও এমডিসহ পাঁচ পরিচালককে জরিমানা করা হয়।

এদের মধ্যে কাট্টালি টেক্সটাইলে ব্যবস্থাপনা পরিচালক মো. এমদাদুল হক চৌধুরীকে জরিমানা করা হয় ১ কোটি টাকা। চেয়ারম্যান নাসরিন হক, পরিচালক মো. আনোয়ারুল হক চৌধুরী ও মো. মোকাররম হক চৌধুরীর প্রত্যেককে ৫০ লাখ টাকা করে জরিমানা করা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত