বন্ড লেনদেনে ডিএসইর চেয়ে কম খরচ সিএসইতে

বন্ড লেনদেনে ডিএসইর চেয়ে কম খরচ সিএসইতে
বন্ড লেনদেনের চার্জ বা খরচ হিসেবে যে পরিমান অর্থ ব্যয় হবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তার তুলনায় কম কম খরচে লেনদেন করা যাবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। সংশ্লিষ্ট সুত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বন্ড লেনদেন করলে তার খরচ হিসেবে প্রতি ট্রেডে ডিএসইকে দিতে হবে ৫০ টাকা। আর ব্রোকারেজ হাউজগুলো কমিশন নিতে পারবে সর্বোচ্চ ২৫ টাকা, সিডিবিএল চার্জ ২৫টাকা। যেখানে সিএসইতে বন্ডের প্রতিটি ট্রেডের জন্য চার্জ নির্ধারন করেছে ৪০ টাকা। অর্থাৎ প্রতিটি ট্রেডে সিএসইতে খরচ কম হবে ১০ টাকা ।

এবিষয়ে মঙ্গলবার (১৪ জুলাই) ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা এম সাইফুর রহমান স্বাক্ষরিত চিঠি সকল ট্রেকহোল্ডারদের কাছে পাঠানো হয়।চিঠিতে বলা হয়েছে, গতবছরের ২৩ মে অনুষ্ঠিত ডিএসইর পরিচালনা পর্ষদের ৯২৪ তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে সিএসই থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে চলতি বছরের ১ জুলাই থেকে সিদ্ধান্ত কার্যকর হবে।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারের মূল প্লাপটফর্মে ব্যাংকের ইস্যুকৃত পারপিচুয়াল বন্ড লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে । পারপিচুয়াল বন্ডকে স্টক এক্সচেঞ্জের মূল প্লাপটফর্মে তালিকাভুক্তির জন্য প্রয়োজনীয় বিধি বিধান প্রণয়ন করার কাজ শুরু করেছে কমিশন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত