হালকা প্রকৌশল পণ্য রফতানিতে মিলবে নগদ সহায়তা

হালকা প্রকৌশল পণ্য রফতানিতে মিলবে নগদ সহায়তা
এখন থেকে হালকা প্রকৌশল পণ্যের (লাইট ইঞ্জিনিয়ারিং) অগ্রিম রফতানি মূল্যেও ভর্তুকি (নগদ সহায়তা) সুবিধা দেয়া হবে। জানা গেছে, প্রকৌশল খাত এত দিন রফতানির বিপরীতে ভর্তুকি পেলেও টেলিগ্রাফিক ট্রান্সফারের (টিটি) মাধ্যমে অগ্রিম রফতানি মূল্যে ভর্তুকি থেকে বঞ্চিত ছিল। তাই রফতানির অন্যান্য খাতের মতো এখন থেকে অগ্রিম রফতানি মূল্যে ভর্তুকি পাবে হালকা প্রকৌশল পণ্য।

মঙ্গলবার (১৪ জুলাই) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগের জারি করা সার্কুলারে বলা হয়েছে, বিদ্যমান ব্যবস্থায় রফতানি ঋণপত্র অথবা চুক্তিপত্রের আওতায় রফতানি পরবর্তী পর্যায়ে প্রণীত দলিলাদি সংগ্রহের মাধ্যমে প্রত্যাবাসিত রফতানি আয়ের বিপরীতে ভর্তুকি প্রদানের পাশাপাশি বেশকিছু শর্ত পালন সাপেক্ষে টিটির মাধ্যমে অগ্রিম রফতানিমূল্য প্রত্যাবাসন ব্যবস্থায় হালকা প্রকৌশল পণ্য রফতানিতে ভর্তুকি প্রযোজ্য হবে।

টিটির মাধ্যমে অগ্রিম রফতানি মূল্য প্রত্যাবাসনের শর্তযুক্ত রফতানি ঋণপত্র/চুক্তিপত্রের বিপরীতে রফতানির ক্ষেত্রে অনুমোদিত ডিলার ব্যাংক শাখাকে বিদেশি ক্রেতার যথার্থতা/বিশ্বাসযোগ্যতা, মূল্যের সঠিকতা এবং বাংলাদেশ থেকে প্রকৃত রফতানির জন্য অগ্রিম মূল্য প্রত্যাবাসন সম্পর্কে টিটি বার্তার ভাষ্য ও অন্যান্য কাগজপত্রের ভিত্তিতে নিশ্চিত হয়ে নিতে হবে।

টিটির মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধ সরাসরি ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে (এক্সচেঞ্জ হাউস ব্যতীত) রফতানি আদেশ প্রদানকারী বা রফতানি আদেশ প্রদানকারীর সাথে সুনির্দিষ্ট ব্যবসায়িক সম্পর্ক রয়েছে, এরূপ উৎস থেকে প্রত্যাবাসনের বিষয়টি নিশ্চিত হতে হবে এবং টিটি বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্যসূত্র উল্লেখ থাকতে হবে।

এ নির্দেশনা চলতি বছরের ১০ মার্চ থেকে কার্যকর হবে। হালকা প্রকৌশল খাতে রফতানির বিপরীতে ভর্তুকি সংশ্লিষ্ট ফরেন এক্সচেঞ্জ সার্কুলারের অন্যান্য নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা