‘অনেক দেশ ভুলপথে হাঁটছে’

‘অনেক দেশ ভুলপথে হাঁটছে’
বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুশিয়ারী, সঠিক পথে না এগুলে করোনা পরিস্থিতি খারাপ থেকে আরো খারাপ হতে থাকবে। সোমবার (১৪ জুলাই) জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই সতর্কবার্তা দিয়েছে।

জেনেভায় এক অনলাইন সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেন, আমাকে স্পষ্ট করতে দিন, অনেক দেশই ভুল পথে অগ্রসর হচ্ছে, ভাইরাসটি এখনও জনগণের প্রথম শত্রু হিসেবে রয়ে গেছে।

তিনি বলেন, যদি মৌলিক বিষয়গুলো না মানা হয়, তাহলে এই মহামারি চলতেই থাকবে। এটি আরও খারাপ, খারাপ ও খারাপ হতে থাকবে। কিন্তু এটিকে এভাবে চলতে দেয়া যায় না।

করোনায় বিশ্বে আক্রান্ত ১ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে। প্রাণহানি ৫ লাখ ৭১ হাজার ৮৪০ জন। সুস্থ হয়েছেন ৭২ লাখ ২১ হাজার। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার রেষ্টুরেন্ট, বার ফের বন্ধ ঘোষণা করা হয়েছে। ভারতে আরও সাড়ে ২৮ হাজার শনাক্তের পর আক্রান্ত ৯ লাখ ছাড়িয়েছে। নতুন ৫৩৮ জনের মৃত্যুর পর প্রাণহানি ২৪ হাজার ৬৯৫ জন। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে একদিনে আক্রান্ত আরো ২৭০ জন। সবমিলে আক্রান্ত ১০ হাজারেরও বেশি। ইংল্যান্ডের সব দোকানে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।

যুক্তরাজ্যের একাডেমি অব মেডিকেল সায়েন্স সতর্ক করেছে আসছে শীত মৌসুমে দেশটিতে ১ লাখ ২০ হাজার মানুষ মারা যেতে পারে করোনায়। সৌদি আরবে আরও ৪ বাংলাদেশিসহ মারা গেছে ২০ জন। এ নিয়ে দেশটিতে ৬২০ বাংলাদেশিসহ প্রাণহানি ২ হাজার ২শ৪৩ জন। আর ব্রাজিল, মেক্সিকো, পেরু ও আর্জেন্টিনা লাতিন আমেরিকার দেশগুলোয় প্রাণহানি ১ লাখ ৪৪ হাজার ছাড়িয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া