সীমার বেশি সুবিধা নিতে পারবেন না বিমা কোম্পানির সিইওরা

সীমার বেশি সুবিধা নিতে পারবেন না বিমা কোম্পানির সিইওরা
বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারা (সিইও) আইনে বেঁধে দেওয়া সীমার বাইরে বাড়তি বেতন-ভাতা, বোনাস ও অন্য সুবিধা নিতে পারবেন না। সোমবার (১২ সেপ্টেম্বর) বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এমন নিষেধাজ্ঞা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

বিমা আইনের ৮০ ধারা এবং ওই ধারার অধীনে বিমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা ২০১২ অনুযায়ী, আইডিআরএ বিমা কোম্পানির সিইওদের নিয়োগ দিয়ে থাকে। দেশে ৩৫টি জীবন বিমা ও ৪৬টি সাধারণ বিমা রয়েছে, যেখানে একজন করে সিইও আছেন।

প্রবিধান মালায় মোট বেতন, মূল বেতন, বাড়ি ভাড়া, গাড়ি, জ্বালানি, চালক, পরিষেবা বিল ইত্যাদি দেওয়ার কথা বলা আছে। এগুলো নির্ধারিত হবে কোম্পানির আর্থিক অবস্থা, কাজের পরিধি, ব্যবসার পরিমাণ ও উপার্জন ক্ষমতার ভিত্তিতে।

বাড়তি সুবিধা দেওয়ায় বিরত থাকার পরামর্শ দিয়ে আইডিআরএ বলেছে, কোনো কোনো বিমা কোম্পানি প্রবিধান মালায় বর্ণিত বেতন-ভাতার বাড়তি সুবিধা সিইওদের দেওয়ার প্রস্তাব করছে। কোনো কোনো কোম্পানি বাড়তি বেতন-ভাতা দিচ্ছেও। এসব সুবিধা প্রবিধানমালা ও আইডিআরএর নির্দেশনার পরিপন্থী।

বিমা খাতে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা এবং বিমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণে প্রজ্ঞাপনটি কঠোরভাবে পালন করতে বলেছে আইডিআরএ, তা না হলে আইডিআরএ বিমা আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স