বাংলাদেশ-ভুটান বাণিজ্য জোরদারে সচিব পর্যায়ের বৈঠক আজ

বাংলাদেশ-ভুটান বাণিজ্য জোরদারে সচিব পর্যায়ের বৈঠক আজ
বাংলাদেশ ও ভুটানের মধ্যে প্রিপারেন্সিয়াল ট্রেড এগ্রিমেন্ট (পিটিএ) কার্যকর এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) থেকে ঢাকায় শুরু হচ্ছে দু’দেশের মধ্যে দুই দিনব্যাপী বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক।

সোমবার (১২ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বাসসকে বলেন, ভুটানের সঙ্গে বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে দু’দেশের পক্ষ থেকে পিটিএ কার্যকর করার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ মূলত এখানে গুরুত্ব পাবে।

তিনি বলেন, দু’দেশের মধ্যে স্বাক্ষরিত পিটিএয়ের মধ্যে ভুটান আরও কিছু পণ্য অন্তর্ভুক্তি করতে চায়। একইসঙ্গে তারা সোনারহাট স্থলবন্দর পূর্ণাঙ্গভাবে চালু করার প্রস্তাব করেছে।

সচিব বলেন, পিটিএ কার্যকর করার ক্ষেত্রে আমরা অনেক দূর এগিয়ে গেছি। এরই মধ্যে দু’দেশের কাস্টমস কর্তৃপক্ষ গত ১ জুলাই পিটিএ কার্যকর করার জন্য এসআরও জারি করেছে। এটি আমাদের বড় অর্জন। এখন কেবল সেটি এগিয়ে নেওয়াই আমাদের প্রধান কাজ।

এছাড়া দু’দেশের মধ্যে সহজে পণ্য চলাচলের জন্য ট্রানজিট চুক্তি ও প্রটোকলের খসড়া প্রস্তুত করা হয়েছে। এবারের সচিব পর্যায়ের বৈঠকে এই চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

২০২০ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভুটানের মধ্যে পিটিএ স্বাক্ষর হয়। বাংলাদেশ প্রথম এবং একমাত্র অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি বা পিটিএ করেছে ভুটানের সঙ্গে। এই চুক্তির আওতায় বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানে শুল্কমুক্ত সুবিধা পাবে আর ভূটানের ৩৪টি পণ্য বাংলাদেশে শুল্কমুক্ত সুবিধা পাবে। এবারের বৈঠকে ভুটান এই চুক্তির আওতায় আরও কিছু পণ্য অন্তর্ভুক্তির প্রস্তাব করেছে।

ভূটান থেকে বাংলাদেশে সবজি ও ফলমূল, খনিজ দ্রব্য, নির্মাণ সামগ্রী, বোল্ডার পাথর, চুনাপাথর, কয়লা, পাল্প, রাসায়নিক আমদানি করা হয়। অন্যদিকে বাংলাদেশ থেকে ভূটানে তৈরি পোশাক, আসবাব, খাদ্য সামগ্রী, ওষুধ, প্লাস্টিক, বৈদ্যুতিক পণ্য রপ্তানি হয়।

এবারের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং ভুটান প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সেদেশের ইকোনমিক অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের সচিব ডাসো কারমা শেরিং।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি