৪০ কোটি ডলারের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা দুবাইয়ের

৪০ কোটি ডলারের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা দুবাইয়ের
নভেল করোনাভাইরাস মহামারীর ধকল কাটিয়ে উঠতে ১৫০ কোটি দিরহাম বা ৪০ কোটি ৮০ লাখ ডলারের নতুন এক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে দুবাই। শনিবার টুইটার মারফত এ তথ্য নিশ্চিত করেন দুবাইয়ের ক্রাউন প্রিন্স হামদান বিন মোহাম্মদ আল মাকতুম।

সর্বশেষ এ প্যাকেজের মাধ্যমে মোট তিনটি প্যাকেজ ঘোষণা করল সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দ্বিতীয় বৃহত্তম ও দ্বিতীয় ধনী প্রদেশটি। তিনটি প্যাকেজের মোট আকার ৬৩০ কোটি দিরহামে দাঁড়িয়েছে বলে জানান শেখ হামদান।

সর্বশেষ সহায়তা প্যাকেজের মধ্যে যা থাকছে তার মধ্যে রয়েছে, সরকারের শুল্ক বিভাগ কর্তৃক আরোপিত জরিমানা মওকুফ, হোটেল ও রেস্টুরেন্টগুলোকে কর ফেরত দেয়া এবং নির্মাণ খাতে আর্থিক গ্যারান্টি রিফান্ড দেয়া। এছাড়া বেসরকারি স্কুলগুলোকেও লাইসেন্স নবায়ন ফি থেকে অব্যাহতি দেয়া হচ্ছে।

ফেডারেল পর্যায়ে বিভিন্ন সহায়তা প্যাকেজের মধ্যে দুবাইয়ের এ সহায়তা কর্মসূচি ঘোষিত হলো। বিশেষ করে ইউএইর কেন্দ্রীয়

ব্যাংক ঋণদাতা ও ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য আর্থিক ও তারল্য নীতিমালা শিথিল করেছে। জুলাই থেকে ডিসেম্বর নাগাদ হোটেল ও রেস্টুরেন্টে মোট বিক্রির ৭ শতাংশ রিফান্ড দেয়া হবে। এছাড়া আগামী ডিসেম্বর নাগাদ এ খাতের জন্য নির্ধারিত ট্যুরিজম দিরহাম ফির অর্ধেক রিফান্ড দেয়া হবে।

ক্রাউন প্রিন্স শেখ হামদান তার টুইটে বলেন, আমরা আমাদের অর্থনীতির নমনীয়তা ও টেকসইতার প্রতি আস্থা রাখি। এ অধ্যায়টা দ্রুত কাটিয়ে নিতে বেসরকারি খাতের পাশে আমরা দাঁড়াচ্ছি। যত দ্রুত সম্ভব সময়ের মধ্যে স্বাভাবিক প্রক্রিয়ায় ফিরতে আমরা আগ্রহী এবং সবগুলো অর্থনৈতিক খাতকে সহায়তায় আমরা আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি।

তিনি আরো লেখেন, দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশীদের নির্দেশনায় আমরা নগরীটির ভবিষ্যৎ নির্মাণে কাজ করে যাচ্ছি, যিনি দুবাইয়ের সার্বিক কল্যাণকে সবার আগে রাখেন। আমরা আমাদের পূর্বপুরুষদের কাছ থেকে অসম্ভবকে সম্ভব করার এ মন্ত্র শিখেছি।

ইউএইর রাজধানী এবং সাত প্রদেশবিশিষ্ট দেশটির সবচেয়ে বড় ও ধনাঢ্য সদস্য আবুধাবিও তাদের নিজস্ব প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। সুত্র: রয়টার্স।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা