চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর অর্ধেকই কক্সবাজারে

চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর অর্ধেকই কক্সবাজারে
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে ৩২ জনের মৃত্যু হলো। এর মধ্যে প্রায় অর্ধেক মৃত্যু হয়েছে কক্সবাজার জেলায়। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

এ বছর ডেঙ্গুতে প্রথম মৃত্যু হয় জুন মাসে। সে মাসে একজনেরই মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। জুলাই মাসে মৃত্যু বেড়ে নয়জনে দাঁড়ায়। পরের মাসে, অর্থাৎ আগস্টে মৃত্যু হয় ১১ জনের। আর চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১০ দিনে মৃত্যু হয়েছে ১১ জনের। এর মধ্যে এক দিনে পাঁচজনের মৃত্যু হয়েছিল।

ডেঙ্গুতে এ পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে কক্সবাজার জেলায়। দেশের দক্ষিণ-পূর্বের এ জেলাতে এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৭৬৬ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে মারা গেছে ১৫ জন। দেশের আর কোনো জেলায় এ বছর এত মৃত্যু হয়নি। রাজধানী ঢাকায় এ বছর ডেঙ্গুতে মারা গেছে ১৩ জন। ঢাকা বিভাগের আর কোনো জেলায় ডেঙ্গুতে মৃত্যু হয়নি। বরিশাল জেলায় তিনজনের এবং চট্টগ্রাম জেলায় একজনের মৃত্যু হয়েছে।

তথ্য অনুযায়ী, গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন ২৯৪ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকায় ভর্তি হয়েছে ২৪৪ জন, বাকি ৫০ জন দেশের অন্যান্য জেলায়।

সারা দেশে ১ জানুয়ারি থেকে আজ পর্যন্ত ৮ হাজার ৩৯০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ৮১ শতাংশ রোগী ঢাকার। বাকি ১৯ শতাংশ রোগী দেশের অন্যান্য জেলার। এর মধ্যে সবচেয়ে বেশি রোগী কক্সবাজার জেলায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়