Connect with us

অন্যান্য

পুঁজিবাজারের উন্নয়নে সব ধরণের সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক

Published

on

অন্যান্য

সমাজসেবায় আন্তর্জাতিক সম্মাননা পেলেন আতাউর রহমান

Published

on

সমাজসেবা

ভারতের কলকাতায় পশ্চিমবঙ্গ বাংলা একাডেমিতে অন্যদিন পত্রিকার ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং এপার বাংলা-ওপার বাংলা এর যৌথ উদ্যোগে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। সোমবার (২৬ সেপ্টেম্বর) এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সমাজসেবায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশের শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান হিসেবে দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ আতাউর রহমান বিশ্ব বাংলা সম্মাননা-২০২২ এ মনোনীত হন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশের কলকাতার ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বিশ্ব বাংলা সম্মাননা-২০২২ তুলে দেন। আতাউর রহমানের পক্ষে তার ছেলে মোঃ শাখিউল আলম (পিলু) সম্মাননা ক্রেষ্ট গ্রহণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কলকাতা প্রেসক্লাবের ভাইস প্রেসিডেন্ট প্রনব কে আর লাহিরি, বাজিতপুর সম্মেলনের সভাপতি মৃত্যুঞ্জয় চৌধুরী।

অন্যদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক অমিত বিক্রম রানা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

শাখিউল আলম (পিলু) জানান,বাবা ভিসা না পাওয়ার কারণে বাবার পক্ষ থেকে আমি বাবার সম্মাননা পুরস্কারটি গ্রহণ করি।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

১৩৭ প্রতিষ্ঠানকে ২০ লাখ টাকা জরিমানা

Published

on

সমাজসেবা

দেশের ৫৩টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে বিভিন্ন অপরাধের দায়ে ১৩৭টি প্রতিষ্ঠানকে ২০ লাখ ১২ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার (২১ সেপ্টেম্বর) অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৮ জন কর্মকর্তা এসব অভিযান পরিচালনা করেন।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

অভিযুক্ত এসব প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের চকবাজার মৌলভীবাজার, কামাল মার্কেট, নিউমার্কেট, এলিফ্যান্ট রোড ও চকবাজারসহ দেশব্যাপী বিভিন্ন বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী কার্যক্রমের জন্য জরিমানা করা হয়েছে।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৯টি প্রতিষ্ঠানকে ৩৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। একই সঙ্গে আটজন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ অর্থ দেওয়া হয়।

ভোক্তা অধিদপ্তর জানিয়েছে, এসব অভিযানে জরিমানার পাশাপাশি জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ওইসব এলাকায় ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

অভিযানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (ক্যাব) সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা সহযোগিতা করেন।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

‘পুঁজিবাজার নিয়ে আমরা আশাবাদী’

Published

on

সমাজসেবা

দেশের পুঁজিবাজার নিয়ে আমরা আশাবাদী। দেশে তালিকাভুক্ত কোম্পানিগুলো কর দেয় বেশি। এজন্য প্রণোদনা দিয়ে ভালো ভালো কোম্পানি তালিকাভুক্ত করতে হবে। গণমাধ্যমসহ সবাই ঐক্যবদ্ধ থাকলে পুঁজিবাজার এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন অধ্যাপক আবু আহমেদ।

শনিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে বিএমবিএ এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ‘পুঁজিবাজার বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন পুজিঁবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এতে সভাপতিত্ব করেন বিএমবিএ সভাপতি ছায়দুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমান। এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ মনিরুজ্জামান সিএফএ।

শেয়ারবাজার বিশ্লেষক অধ‍্যাপক আবু আহমেদ বলেন আমাদের বাজারে হতাশা এবং আশা, দুদিকই আছে। এই বাজারে ভালো কোম্পানি আনা দরকার হলেও অতালিকাভুক্ত কোম্পানির সঙ্গে তালিকাভুক্ত কোম্পানির কর হার ব‍্যবধান কমিয়ে নিরুৎসাহিত করা হয়েছে। এটা সরকার সঠিক পলিসি নেয়নি।

আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ন‍্যায় বড় বিনিয়োগকারীদের কোটা সুবিধা দেওয়া দরকার বলে মনে করেন আবু আহমেদ।

বিএমবিএ সভাপতি বলেন, পুঁজিবাজারে দেশের সকল মানুষ আসবে না। পুঁজিবাজারে বিনিয়োগ সম্পর্কে যারা বুঝবে তারাই আসবে। না বুঝে পুঁজিবাজারে বিনিয়োগ করলে ক্ষতির সম্মুখিন হবে বিনিয়োগকারীরা।

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতি গতিশীল হবে। এছাড়া কর্মসংস্থান তৈরি হওয়ার পাশাপাশি সরকারের রাজস্ব বাড়বে। বিনিয়োগকারীদের চিন্তাভাবনা সম্পর্কিত বিষয়গুলো নিয়ে ভাবতে হবে। তাহলে আমরা ভবিষ্যতে একটি উন্নত পুঁজিবাজার দেখতে পাবো।

তিনি আরও বলেন, তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করের হারের পার্থক্য আগে ছিলো ১০ শতাংশ। এই পার্থক্য এখন সাড়ে ৭ শতাংশে নিয়ে আসছি। এই পার্থক্য আরও বড় করা দরকার। আমরা সার্বিক অর্থনীতির উন্নতির কথা ভাবছি।

এসময় বিএসইসির সাবেক চেয়ারম্যান খায়রুল হোসেন বলেন, প্রতিটি মিউচুয়াল ফান্ড নগদ লভ্যাংশ দিয়েছে। চলতি বছরে মিউচুয়াল ফান্ড ২৫ শতাংশ গ্রোথ লাভ করবে। ভালো কোম্পানিগুলো পুঁজিবাজারে আনতে হবে। আমরা যদি ৪ লক্ষ মিউচুয়াল ফান্ডকে ১০ লক্ষ বানাতে পারি তাহলে বিনিয়োগ বাড়বে।

বৈঠকে আলোচক হিসেবে অংশ নেন- পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের চেয়ারম্যান ও সাবেক মূখ্যসচিব নজিবুর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মোঃ জাহিদ হাসান, বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বিএসইসির সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. খায়রুল হোসেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনূসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ড. এজাজুল ইসলাম, অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আল-আমিন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রিচার্ড ডি-রোজারিও, সিএফএ সোসাইটির প্রেসিডেন্ট শাহীন ইকবাল, অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড ফান্ড এর প্রেসিডেন্ট ড. হাসান ইমাম, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট মামুনুর রশীদ এফসিএমএ, ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ বাংলাদেশ (আইসিএসবি) এর প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ, এফসিএমএ এফসিএস ও ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএবি) এর কাউন্সিল সদস্য গোপাল চন্দ্র ঘোষ।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

রোগীদের বিদেশ নির্ভরতা কমাবে সুপার স্পেশালাইজড : রাষ্ট্রপতি

Published

on

সমাজসেবা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীন ৭৫০ শয্যার বিশিষ্ট সুপার স্পেশালাইজড হাসপাতাল রোগীদের বিদেশ নির্ভরতা কমাবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, এই হাসপাতাল চালু হলে রোগীদের ভোগান্তি যেমন কমবে, একই সাথে বৈদেশিক মুদ্রারও সাশ্রয় হবে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালের উদ্বোধন উপলক্ষে দেওয়া এক শুভেচ্ছা বাণীতে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চিকিৎসা ও গবেষণার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করতে নির্মাণ করা হয়েছে এই সুপার স্পেশালাইজড হাসপাতাল। এই হাসপাতালে স্বল্পব্যয়ে দেশেই উন্নত চিকিৎসাসেবা প্রদান করা হবে বলে আমি আশা করি। এতে বিদেশে না যেয়ে দেশেই সব পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হবে। দেশের রোগীদের বিদেশে গিয়ে চিকিৎসা নেওয়ার প্রবণতা কমবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় দেশে চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর শিক্ষা ও গবেষণার পথিকৃৎ। ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশ্ববিদ্যালয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। চিকিৎসা ক্ষেত্রে নতুন নতুন গবেষণা ও উদ্ভাবনের পাশাপাশি জনগণের স্বাস্থ্যসেবায় কাজে লাগাতে বিশ্ববিদ্যালয়টিকে গড়ে তোলা হয়েছে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে।

আবদুল হামিদ বলেন, দেশে উন্নততর চিকিৎসা সেবা নিশ্চিতকরণ, চিকিৎসকদের জন্য অত্যাধুনিক পোস্ট গ্রাজুয়েট ট্রেনিংয়ের ব্যবস্থা, বায়োমেডিক্যাল রিসার্চ, জিন থেরাপি, রোবোটিক সার্জারি এবং জনগণের জন্য উচ্চমানসম্পন্ন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণ করা হয়েছে। হাসপাতালটিতে লিভার, গলব্লাডার ও প্যানক্রিস, অরগান ট্রান্সপ্লান্ট, ক্যান্সার, হৃদরোগ, কিডনিরোগ, নিউরোসার্জারিসহ বিভিন্ন জটিল রোগের বিশেষায়িত চিকিৎসার ক্ষেত্রে একটি নতুন মাইলফলক।

‘জনগণের স্বাস্থ্যসেবার উন্নয়নে দেশে চিকিৎসা গবেষণার ক্ষেত্রে আরও সম্প্রসারণ করা প্রয়োজন। চিকিৎসা বিজ্ঞানের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে এ ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কাছে জাতির প্রত্যাশা অনেক।’

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সুখী ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। আমি বিশ্বাস করি, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতাল চালুর মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে দেশ আরেক ধাপ এগিয়ে গেল। আমি সুপার স্পেশালাইজড হাসপাতালের সার্বিক সফলতা কামনা করছি।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

রানি এলিজাবেথকে শ্রদ্ধা জানিয়ে গণভবনে নীরবতা পালন

Published

on

সমাজসেবা

রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেছেন আওয়ামী লীগে সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দলের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্যরা।

শনিবার (১০ সেপ্টেম্বর) বিকেল ৫টার পর মনোনয়ন বোর্ডের সভা শুরু হয়। সেখানে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এর আগে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যার পর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস। যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি এই রানি ৯৬ বছর বয়সে মারা যান।

সবশেষ গত বুধবার এক ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়েছিলেন রানি এলিজাবেথ। সেখান থেকে বেরিয়ে যাওয়ার পর তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা। এরপরই তার স্বাস্থ্য নিয়ে ছড়িয়ে পড়ে উদ্বেগ।

বেশ কিছুদিন থেকেই তিনি স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন। শারীরিক অসুস্থতার কারণে গত কয়েক মাস ধরে জনসম্মুখে আসা কমিয়ে দিয়েছিলেন রানি। বালমোরাল প্রাসাদেই তাকে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছিল। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

তার মৃত্যুর খবরে বিশ্বজুড়ে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা শোক প্রকাশ করেন। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।

সেই সঙ্গে বাংলাদেশে তিনদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

বিনিয়োগকারীদের স্বার্থে কোম্পানি চালু রাখা আমাদের দায়িত্ব

Published

on

সমাজসেবা

বিনিয়োগকারীদের স্বার্থে কোম্পানি চালু রাখা আমাদের দায়িত্ব

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ফেসবুকে অর্থসংবাদ

সমাজসেবা
জাতীয়1 hour ago

শেখ হাসিনার জন্যই দেশজুড়ে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী

সমাজসেবা
জাতীয়3 hours ago

আইজিপির দায়িত্ব নিলেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন

সমাজসেবা
সারাদেশ4 hours ago

এক টাকায় পছন্দের পোশাক,সহযোগীতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

সমাজসেবা
কর্পোরেট সংবাদ5 hours ago

স্বপ্ন এখন মৌলভীবাজারের শেরপুরে

সমাজসেবা
জাতীয়5 hours ago

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সরকারের দায়িত্ব: তথ্যমন্ত্রী

সমাজসেবা
পরিবেশ5 hours ago

৩ দিনের মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে, বাড়বে বৃষ্টি

সমাজসেবা
জাতীয়5 hours ago

র‍্যাবের ডিজি হিসেবে দায়িত্ব নিলেন এম খুরশীদ হোসেন

সমাজসেবা
ক্রিকেট7 hours ago

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

সমাজসেবা
জাতীয়8 hours ago

আমাদের হাঁটু ভাঙবে না, কোমরও ভাঙবে না: কাদের

সমাজসেবা
রাজধানী10 hours ago

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫৯

তারিখ অনুযায়ী খবর

October 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
Advertisement
Advertisement

এ সপ্তাহের আলোচিত

সম্পাদক : হায়দার আহমেদ খান এফসিএ

কার্যালয় : ৫৬ পুরানা পল্টন, শখ সেন্টার, লেভেল-৪, ঢাকা।

news.orthosongbad@gmail.com

+8801791004858

স্বত্ব © ২০২২ অর্থসংবাদ