কর্মক্ষমতা না বাড়লে চাকরি যাবে গুগল কর্মীদের

কর্মক্ষমতা না বাড়লে চাকরি যাবে গুগল কর্মীদের
গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই কর্মীদের কর্মক্ষমতা বাড়ানোর ওপর জোর দিতে বলেছেন । এর ব্যত্যয় ঘটলে চাকরি যেতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

কয়েক সপ্তাহ আগেই গুগলের সিইও সুন্দর পিচাই কর্মীদের একরকম সতর্ক করে বলেন, কঠোর পরিশ্রম করুন নয়ত প্রস্থানের জন্য প্রস্তুত হন। তিনি বলেছিলেন, পরবর্তী তিন মাসে প্রত্যাশা অনুযায়ী আয় না হলে রাস্তা আরও কঠিন হবে। সুন্দর পিচাই জানিয়েছেন, গুগলের দক্ষতা আরও ২০ শতাংশ বাড়াতে চান তিনি। কারণ তিনি গত কয়েক বছর ধরেই ঘন ঘন নিয়োগ ও আর্থিক প্রতিবন্ধকতার মতো বেশকিছু বিষয়ের সঙ্গে লড়াই করছেন।

লস অ্যাঞ্জেলসে কোড কনফারেন্সে পিচাই জানিয়েছেন, অর্থনৈতিক অনিশ্চয়তা ও বিজ্ঞাপনের আয়ে ব্যাপক মন্দা রয়েছে। তিনি তার পরিকল্পনার কথা প্রতিষ্ঠানের অন্য কর্মীদেরও জানিয়েছেন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) পিচাই বলেন, আমরা যত ম্যাক্রো-ইকোনমি সম্পর্কে জানব আমাদের এই বিষয়ে অনিশ্চয়তা তত বাড়বে। তিনি আরও বলেন, বিজ্ঞাপনে ব্যয়ের সঙ্গে ম্যাক্রো-ইকোনমির সম্পর্ক রয়েছে।

পিচাই বলেন, একটি সংস্থা হিসেবে নিশ্চিত করতে হবে যে, টাকার যোগান কম রয়েছে এমন পরিস্থিতিতে যাতে সঠিক জিনিসগুলোকে অগ্রাধিকার দেওয়া হয়। তিনি কর্মীদের উৎপাদনশীল হতে বলেন। এছাড়াও সঠিক ও প্রয়োজনীয় ক্ষেত্রে নিজের সময় ব্যয় করার কথা নিশ্চিত করতে বলেন। পর্যবেক্ষকদের মতে, তার এই বক্তব্যের মধ্যেই কর্মী সংখ্যা কমানোর পরিকল্পনা লুকিয়ে রয়েছে।

তবে এই প্রথম নয়। গত জুলাই মাসেও কর্মীদের উদ্দেশে একটি মেমো লিখেছিলেন গুগলের সিইও। সেখানেই উল্লেখ করা হয়েছিল, সংস্থা চলতি বছরের বাকি সময়টুকুতে নিয়োগের গতি কমিয়ে দেবেন। এর পেছনে বর্তমান আন্তর্জাতিক অবস্থা তুলে ধরেন তিনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়