সয়াবিন তেলের লিটার ৪ টাকা, এক ডজন ডিম ৩ টাকা!

সয়াবিন তেলের লিটার ৪ টাকা, এক ডজন ডিম ৩ টাকা!
এক কেজি চাল ১ টাকা, এক কেজি ডালের দামও ১ টাকা। এছাড়াও ১ ডজন ডিম ৩ টাকা এবং ১ লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে মাত্র ৪ টাকায়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে যখন মানুষের নাভিশ্বাস উঠছে, তখন সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের মানুষের জন্য অবিশ্বাস্য এই দরে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এছাড়াও 'এক টাকায় কেনার আনন্দ' নামে একটি ব্যতিক্রমী সুপারশপে বাছাই করে শপিং করার স্বাধীনতাও দিয়েছে প্রতিষ্ঠানটি।

দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে ‘এক টাকায় কেনার আনন্দ’ নামের সুপার শপে নিম্ন আয়ের মানুষের জন্য নামমাত্র মূল্যে পণ্য বিক্রি করা হচ্ছে। বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সহযোগিতায় নিম্ন আয়ের মানুষদের জন্য এই আয়োজন করা হয়। চাল,ডাল, ডিম থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্য আছে এই বাজারে।

নগরীর বাকলিয়া থানার একটি কনভেনশন সেন্টারে এই সুপারশপের উদ্বোধন করেন নগর পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। পাশাপাশি তিনি গাড়িতে সাজানো ভ্রাম্যমাণ বিপণি বিতানও উদ্বোধন করেন। এই গাড়ি বিভিন্ন এলাকায় পণ্য নিয়ে ঘুরে বেড়াবে ১ টাকায় বাজারের ক্রেতা খুঁজতে। আয়োজকরা বলছেন, এই বাজার থেকে দিনেই প্রায় ১৫০০ মানুষ বাজার করেছেন।



আয়োজনে উপস্থিত হয়ে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, বিদ্যানন্দের ব্যতিক্রমী কাজ মানুষের কল্যাণে এক দৃষ্টান্ত তৈরি করেছে। করোনার মহামারিকালে বিদ্যানন্দের সঙ্গে সিএমপি জনকল্যাণকর কাজ করেছে। ভবিষ্যতেও এর ধারাবাহিকতা অটুট থাকবে। বিদ্যানন্দের। সঙ্গে কাজ করতে পেরে গর্ববোধ করেন এই পুলিশ কর্মকর্তা।

বিদ্যানন্দের আয়োজকরা বলেন, করোনার চেয়ে বড় ঘাতকে পরিণত হয়েছে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি। দ্রব্যমূল্য এখন সাধারণ মানুষের নাগালের বাইরে। যার কারণে সারাবিশ্বে এখন নিম্ন আয়ের মানুষজন কষ্টে আছে। তাই এক টাকার বাজারে ১০ হাজার অতি দরিদ্র পরিবারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য উপহার দেয়া হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ, বিদ্যানন্দের বোর্ড মেম্বার নাফিজ চৌধুরী ও জামাল উদ্দিন এবং সিএমপির সিনিয়র অফিসাররা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা