পুঁজিবাজার উন্নয়নে অর্থমন্ত্রাণলয়ের ৫ সদস্যের কমিটি গঠন

পুঁজিবাজারের উন্নয়নের জন্য ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে অর্থমন্ত্রাণলয়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মাকসুরা নূরকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক। কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব ড. নাহিদ হোসেন। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

জানা গেছে, পুঁজিবাজার উন্নয়নে সম্প্রতি অর্থমন্ত্রীর সাথে সংশ্লিষ্ট কতৃপক্ষ বৈঠক করেছে। তাদের দেওয়া সুপারিশ বাস্তবায়নের জন্য সুনির্দিষ্ট কর্মপন্থা প্রনয়নসহ সমন্বয়কের ভূমিকা পালন করবে। এছাড়া বাস্তবায়নের অগ্রগতি ত্রৈমাসিক ভিত্তিতে মনিটরিং করে সরকারের নিকট রিপোর্ট পেশ করবে।

উল্লেখ্য, বর্তমানে দেশের পুঁজিবাজার গত ৪ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা পার করছে। গত তিন দিনে ডিএসইর মূল্য সূচকের দুই শত পয়েন্ট কমেছে। গত ১ মাসে ডিএসইর লেনদেন ৪০০ কোটির ঘর অতিক্রম করতে পারেনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত