ইন্ডিয়ান টিভি চ্যানেল বন্ধ করলো নেপাল

ইন্ডিয়ান টিভি চ্যানেল বন্ধ করলো নেপাল
সম্প্রতি নেপাল-ভারত সীমান্ত এলাকার লিমপিয়াধুরা-কালাপানি-লিপুলেখ অঞ্চলের মালিকানা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। এমন পরিস্থিতির মধ্যেই নেপালে বন্ধ হলো ভারতীয় টেলিভিশন চ্যানেলের সম্প্রচার

প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির বিরুদ্ধে অবমাননাকর খবর প্রচারের অভিযোগ তুলে দুরদর্শন বাদে ভারতের সবগুলো টেলিভিশন চ্যানেলের সম্প্রচার অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে নেপাল।

সম্প্রতি নেপাল-ভারত সীমান্ত এলাকার লিমপিয়াধুরা-কালাপানি-লিপুলেখ অঞ্চলের মালিকানা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। এমন পরিস্থিতির মধ্যেই নেপালে বন্ধ হলো ভারতীয় টেলিভিশন চ্যানেলের সম্প্রচার।

এএফপির খবরে বলা হয়, গত বৃহস্পতিবার (০৯ জুলাই) ভারতের জি হিন্দুস্থান নিউজ চ্যানেল নেপালে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ও নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির মধ্যকার সম্পর্ক নিয়ে একটি খবর প্রকাশ করে।

এরপরই দেশটির সরকারি মুখপাত্র যুবরাজ খাতিওয়াড়া তাদের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ তোলেন। তার কয়েকঘণ্টা পরই নেপালে ভারতীয় টিভিচ্যানেলের সম্প্রচার বন্ধ হয়ে যায়।

কাঠমান্ডু পোস্টের এক খবরে বলা হয়, এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে যুবরাজ খাতিওয়াড়া বলেন, “আমাদের দেশের ভাবমূর্তি, জাতীয়তা ও সার্বভৌমত্বকে ক্ষতিগ্রস্ত করার জন্য দায়ী ভারতীয় গণমাধ্যমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সম্পূর্ণ অধিকার সরকারের রয়েছে।”

প্রসঙ্গত, মালিকানা দাবি করে নেপাল-ভারত সীমান্ত এলাকার লিমপিয়াধুরা-কালাপানি-লিপুলেখ অঞ্চলে একটি সড়ক নির্মাণে ভারতকে বাধা দেয় নেপাল। কিন্তু ভারতও ওই অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে। বিষয়টি নিয়ে দুই দেশের উত্তেজনার পরিপেক্ষিতে গত ১৩ জুন নেপালের পার্লামেন্টের সর্বসম্মতিক্রমে দেশটির নতুন মানটিত্র পাশ হয়। যেখানে লিমপিয়াধুরা-কালাপানি-লিপুলেখ অঞ্চলকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে নেপাল। বিষয়টি নিয়ে দুই দেশের কূটনৈতিক ‍উত্তেজনা চরমে পৌঁছেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া