নির্ধারিত সময়ে করতে হবে কোম্পানিগুলোর এজিএম ও বোর্ড সভা

নির্ধারিত সময়ে করতে হবে কোম্পানিগুলোর এজিএম ও বোর্ড সভা
পূর্বের মতো নির্ধারিত সময়ে করতে হবে কোম্পানিগুলোর মূল্য সংবেদনশীল তথ্যের (পিএসআই) সকল কার্যক্রম। করোনাভাইরেসের কারণে এবিষয়ে ছাড় দিয়েছিলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বিএসইসি।

উল্লেখ, করোনাভাইরাসের কারণে গত ২৪ মার্চ সাময়িক সময়ের জন্য এবিষয়ে ছাড় দিয়ে একটি নির্দেশনা দিলেছিলো বিএসইসি।

বিএসইসি সূত্র মতে,পরিস্থিতির কথা বিবেচনা করে সকল কার্যক্রম কোম্পানিগুলো বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে করতে পারবে। তবে এ ক্ষেত্রে যাতে বিনিয়োগকারীদের কোন স্বার্থ ক্ষুন্ন না হয় সেদিকে লক্ষ রাখার কথা বলা হয়েছে।

এজিএম ও ইজিএমের পাশাপাশি কোম্পানির বোর্ড মিটিং ও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ এবং প্রচারণার আইনি শর্তও শিথিল করেছিলো নিয়ন্ত্রক সংস্থা। এ নির্দেশনার বিষয়টি তালিকাভুক্ত সব কোম্পানিকে জানিয়ে দিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) নির্দেশ দেয়া হয়েছে।

নির্দেশনায় করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এজিএম ও ইজিএমের মতো জনসমাবেশকে নিরুৎসাহিত করা হয়েছে। এ জন্য সাময়িকভাবে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে এজিএম ও ইজিএম আয়োজন করতে বলেছে বিএসইসি।

এর ফলে অন্য কোনো আইনে সমস্যা না থাকলে তালিকাভুক্ত যেকোনো কোম্পানি নির্দিষ্ট স্থানে শেয়ারহোল্ডারদের শারীরিক উপস্থিতির পরিবর্তে ডিজিটাল প্লাটফর্মে তাদেরকে সংযুক্ত করে এজিএম ও ইজিএম অনুষ্ঠান করতে পারবে।

তবে ডিজিটাল মাধ্যমে এজিএম ও ইজিএম আয়োজনের ক্ষেত্রে তাদের ভোটিং অধিকারসহ অন্যান্য আইনি অধিকার যাতে নিশ্চিত করা হয় সে দিকে নজর রাখতে বলা হয়েছে নির্দেশনায়। একইসঙ্গে এজিএম ও ইজিএমের কার্যক্রমের সফট ও হার্ডকপি সংরক্ষণ করতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত