দরপতনে বড় ভূমিকা বহুজাতিক কোম্পানির

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০১-০৮ ১৮:১১:৪৩

চলতি সপ্তাহের ৪ কর্মদিবসই পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে। আর এই দরপতনে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে বড় মূলধনী কোম্পানিগুলো। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দরপতনে ভুমিকা রেখেছে বহুজাতিক কোম্পানিগুলো। তালিকায় থাকা সবগুলো কোম্পানির দর কমেছে।

প্রসঙ্গত, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে বহুজাতিক কোম্পানিগুলোকে সবচেয়ে ভালো মানের কোম্পানি বলে বিবেচনা করা হয়।

পুঁজিবাজারে সবচেয়ে আলোচিত কোম্পানি গ্রামীণফোনের দর কমেছে ১৬ টাকা ৬০ পয়সা বা ৬.১০ শতাংশ। রেকিট বেনকিজারের দর কমেছে ১৫২ টাকা ৪০ পয়সা বা ৫ শতাংশ, এরপরে বাটা সুর দর কমেছে ১৩ টাকা ৪০ পয়সা বা ১.৯৪ শতাংশ।বিৃটিশ আমেরিকান টোব্যাকোর দর কমেছে ১৭ টাকা ৬০ পয়সা বা ১.৮০ শতাংশ।

তালিকায় থাকা অন্য বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে লাফার্জহোলসিমের ৪.৪৯ শতাংশ, লিন্ডেবিডির দশমিক ৮৪ শতাংশ, ম্যারিকোর দশমিক ৪৪ শতাংশ, হাইডেলবার্গ সিমেন্টের দশমিক ৪০ শতাংশ, আরএকে সিরামিকসের দশমিক ৩৫ শতাংশ, বার্জার পেইন্টসের ১.৮৯ শতাংশ ও গ্লাক্সোস্মিথক্লাইন লিমিটেডের ১.৮১ শতাংশ দর কমেছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।