তেলের দাম ৪.৫ শতাংশ বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০১-০৮ ১১:৫৭:৪০

ইরানের নাম্বার ওয়ান জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যার প্রতিশোদ নিতে মরিয়া ইরান।এজন্য ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে এক ঘণ্টার ব্যবধানে দু’বার হামলার ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববাজারে তেলের দাম বেড়ে গেছে।

অপরিশোধিত তেলের দাম এশিয়ার বাজারে অন্তত ৪ দশমিক ৫ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল তেল ৬৫ দশমিক ৬৫ ডলারে বিক্রি হচ্ছে।

চলমান মধ্যপ্রাচ্যের সংকটের কারনে তেলের সরবরাহ মারাত্মকভাবে বিঘ্নিত হতে পারে বলে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। এছাড়া বিশ্ববাজারে স্বর্ণের দাম এবং জাপানি মুদ্রার দামও দ্রুত গতিতে বেড়ে গেছে।

একই সময়ে আন্তর্জাতিক বাজারে শেয়ার সূচকের মারাত্মক দরপতন ঘটেছে। জাপানের বেঞ্চমার্ক নিকির শেয়ার সূচকের পতন ঘটেছে ২২৫ পয়েন্ট যা শতকরা ২.৫ ভাগেরও বেশি। পশ্চিমা দেশগুলোতেও একই অবস্থা।

বুধবার ভোর সাড়ে পাঁচটার দিকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়। বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানির হত্যার প্রতিশোধ নিতেই এই চালানো হয়েছে।

এদিকে, ইরানের তরফ থেকে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্র যদি এই ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেয় তবে মার্কিন ভূখণ্ডে হামলা চালানো হবে। একই সঙ্গে দুবাই এবং ইসরায়েলে বোমা হামলারও হুমকি দিয়েছে ইরান। তেহরান বলছে, যুক্তরাষ্ট্র যদি ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেয় তাহলে দুবাই এবং ইসরায়েলেও হামলা চালানো হবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।