শেয়ারবাজারে ৩৭ দিন পর সামান্য উত্থান

শেয়ারবাজারে ৩৭ দিন পর সামান্য উত্থান
আজ বুধবার (০৮ জুলাই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৭ কার্যদিবস বা ৩৭ দিনের মধ্যে সবচেয়ে বেশি উত্থান হয়েছে। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। একইসঙ্গে শেয়ার দর বাড়ার ক্ষেত্রে কোম্পানির পরিমাণও বেড়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২.৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৪.৬৫ পয়েন্টে। এর আগে ডিএসইতে ৩১ মে আজকের চেয়ে বেশি সূচক বেড়েছিল। ওই দিন সূচক বেড়েছিল ৫২ পয়েন্ট। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৭৯ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১১.০২ পয়েন্ট এবং সিডিএসইটি ৫.২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯২৮.৬৩ পয়েন্টে, ১৩৫৭.৫০ পয়েন্টে এবং ৮০০.৩২ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৩১ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৯২ কোটি ৪৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৩৮ কোটি ৫৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির বা ২৯.৫৩ শতাংশের, শেয়ার দর কমেছে ২৩টির বা ৬.৭২ শতাংশের এবং ২১৮টির বা ৬৩.৭৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৪.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৪৮.৯৯ পয়েন্টে। সিএসইতে আজ ১৬৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৬টির দর বেড়েছে, কমেছে ১১টির আর ৮৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত