বিদেশী বিনিয়োগকারীদের লভ্যাংশ পুনঃবিনিয়োগের সুযোগ

বিদেশী বিনিয়োগকারীদের লভ্যাংশ পুনঃবিনিয়োগের সুযোগ
সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) বাড়াতে তৎপর সরকার। এরই ধারাবাহিকতায় শর্ত শিথিল করলো বাংলাদেশ ব্যাংক। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। বিদেশী বিনিয়োগকারীদের আরও তিনটি সুবিধা দেওয়ার মাধ্যমে এফডিআই আকর্ষণ করা হয়েছে। এই নির্দেশনাটি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে বিদেশি প্রতিষ্ঠানগুলো চাইলে লভ্যাংশের অর্থ বাইরে না পাঠিয়ে বৈদেশিক মুদ্রা (এফসি) হিসাব খুলে সেখানে রাখতে পারবে। ওই অর্থ আবার বাংলাদেশে বিনিয়োগও করতে পারবে।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশে বিদেশি শেয়ারহোল্ডারের প্রদেয় লভ্যাংশ এখন থেকে এফসি হিসেব খুলে সেখানে জমা রাখা যাবে। তবে এই অর্থ যে লভ্যাংশ থেকে পাওয়া ব্যাংকগুলোকে তা নিশ্চিত হতে হবে। এফসি হিসাবে রাখা অর্থ পুনঃবিনিয়োগও করা যাবে। আবার চাইলে দেশের বাইরে নিয়ে যাওয়া বা নগদায়ন করা যাবে।

আগে বিদেশিদের লভ্যাংশের অর্থ দেশের বাইরে নেওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। তবে নতুন নিয়মে কেউ বাংলাদেশে বিনিয়োগ বা নগদায়ন করলে সেক্ষেত্রে ১৪ দিনের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ এবং পরিসংখ্যান বিভাগকে জানাতে হবে।

সংশ্লিষ্টরা মনে করেন, বর্তমানে করোনাভাইরাসের কারণে অর্থনীতির গতি প্রকৃতিতে পরিবর্তন আসছে। ফলে বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগের সহজ জায়গা খুজবে। বিদেশী বিনিয়োগ বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

উল্লেখ্য,বর্তমান নিয়মে কোনো ধরনের অনুমোদন ছাড়াই বিদেশি বিনিয়োগকারীরা লভ্যাংশের পুরোটা নিয়ে যেতে পারেন। আগে এক্ষেত্রে নানা বিধিনিষেধ ছিল। অবশ্য অর্থ প্রত্যাবাসনের ৩০ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিষয়টি বাংলাদেশ ব্যাংকে অবহিত করতে হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ