আসছে ৪০ হাজার শিক্ষক নিয়োগের সার্কুলার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০৭-০৭ ১৭:৩৭:৫১

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রাথমিক বিদ্যালয়ে দুই ধাপে প্রায় ৪০ হাজার শিক্ষক নিয়োগের সার্কুলার জারি করা হবে। প্রথম ধাপে ২৬ হাজার ১৬৬ জনকে নিয়োগ করা হবে নতুন সরকারি হওয়া বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শাখায়। এছাড়া প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাসের জন্য সহকারী শিক্ষকের শূন্যপদে নিয়োগ করা হবে প্রায় ১৪ হাজার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন যুগান্তরকে বলেন, প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক স্তর চালু করা হয়েছে। এরপর ধাপে ধাপে পুরনো ৩৭ হাজার সরকারি বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ করা হয়। সম্প্রতি নতুন সরকারি বিদ্যালয়ের জন্যও পদ সৃষ্টি হয়ে এসেছে। আমরা ওইসব পদে নিয়োগের জন্য প্রক্রিয়া শুরু করতে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে (ডিপিই) নির্দেশ দিয়েছি।

এছাড়া সহকারী শিক্ষকের শূন্যপদেও নিয়োগ কার্যক্রম শুরু করা হবে। দেশে বর্তমানে সরকারি বিদ্যালয় ৬৫ হাজার ৬২০টি। কয়েক দিন আগে প্রাক-প্রাথমিক শিক্ষা এক বছরের স্থলে দুই বছর মেয়াদি করার প্রস্তাব অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী জানুয়ারিতে ২ হাজার ৫৮০টি বিদ্যালয়ের পাইলটিং শুরু হবে। তবে পুরনো শিক্ষক দিয়েই এটি করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।