খাদ্য শিল্পে আকিজ বেভারেজের নতুন বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০১-০৭ ২২:২৫:১৪, আপডেট: ২০২০-০১-০৮ ১০:১৩:২৩

খাদ্য ও পানীয়ের গুণগত মানের ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের (এএফবিএল)-এর ফ্রুটিকা ব্র্যান্ডের ফ্রুট ড্রিংক সংরক্ষণ ও জীবাণুমুক্ত করে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এসেপটিক কুলিং সিস্টেম সম্বলিত ফ্রুট ড্রিংক উৎপাদন নতুনভাবে যাত্রা শুরু করেছে ফ্রুটিকা। সম্প্রতি রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠানের মাধ্যমে এর নতুন মোড়ক উন্মোচন করা হয়।

নতুনভাবে যাত্রা শুরু করেছে ফ্রুটিকা

আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের বর্তমান এসেপটিক ফ্রুট ড্রিঙ্ক মেশিনটি ঘণ্টায় ৫৪ হাজার বোতল স্যানিটাইজ, জীবাণুমুক্ত, ভরাট ও সীল এবং লেবেলযুক্ত করতে পারে। এটি দিনে ২৫০ মিলিলিটার পরিমাপের পরিপূর্ণ ১২ লাখ ৯৬ হাজার টি পিইটি বোতল এসেপটিকভাবে উৎপাদন করতে পারে। এছাড়া এটিতে একই সময়ে ১ লাখ ৩৫ হাজার লিটার ফ্রুট ড্রিংকের মিশ্রণ তৈরি করার এক অনন্য এবং চমৎকার সুবিধা রয়েছে, যা বিশ্বের বিভিন্ন প্রান্তে খুব কমই হয়ে থাকে।

অনুষ্ঠানে আকিজ গ্রুপ-এর চেয়ারম্যান শেখ নাসির উদ্দিন বলেন, গ্রাহকের আস্থার প্রতি সম্মান জানিয়ে ফ্রুটিকা নতুন মোড়কে বাজারে এসেছে। অত্যন্ত আন্তরিকতার সাথে এফবিএল-এর ফ্রুটিকা ব্র্যান্ডের ফ্রুট ড্রিংক তৈরি করা হয়। একেবারে মূল উপাদান আম উৎপাদন থেকে শুরু করে ফ্রুট ড্রিংক তৈরি করা পর্যন্ত পুরো প্রক্রিয়াটি অত্যন্ত যত্নের সাথে করা হয়। ফ্রুটিকা ব্র্যান্ডের ফ্রুট ড্রিংক সংরক্ষণ ও জীবাণুমুক্ত করে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এসেপটিক ও ফিলিং সিস্টেম সম্বলিত ফ্রুট ড্রিংক উৎপাদন কারখানা পুনর্নিমাণের জন্য বিপুল পরিমাণ বিনিয়োগ করেছে এএফবিএল।

এসেপটিক প্রসেসিং এমন একটি প্রক্রিয়াজাতকরণ কৌশল যেখানে পানীয় জীবাণুমুক্ত রাখার জন্য তাপীয় তরল পণ্যসমূহ (সাধারণত খাদ্য বা ওষুধপত্র) জীবাণুনিক অবস্থার অধীনে জীবাণুমুক্ত পাত্রে প্যাকেটজাত করা হয়। এই সিস্টেমটি ব্যবহার করে শেলফ-স্ট্যাবল পণ্য উৎপাদন করা হয়, যা করতে আলাদাভাবে কোন রেফ্রিজারেশনের প্রয়োজন হয় না। এই ধরণের খাদ্য প্রক্রিয়াকরণ কৌশলগুলো এসেপটিক কুল ফিলিং মেশিনটি বিশ্বের যে কোনো সমসাময়িক মেশিনের তুলনায় সম্পূর্ণ আলাদা এবং উন্নত, যাতে পণ্য উৎপাদন করা হয় কোনও প্রকার প্রিজারভেটিভের ব্যবহার ছাড়াই। এছাড়া প্রিজারভেটিভমুক্ত ফ্রুটিকা ফ্রুট ড্রিংক সম্পূর্ণ কৃত্রিম রংমুক্ত।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।