বাংলাদেশে প্রাইভেট ইকুইটিতে বিদেশী বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০১-০৭ ২০:৫২:০৮, আপডেট: ২০২০-০১-০৭ ২০:৫৩:৫২

বাংলাদেশে ব্যবসা করছে এমন বেশকিছু প্রতিষ্ঠানে বিদেশী ফান্ড ম্যানেজার ও বিনিয়োগকারীরা প্রাইভেট ইকুইটি বিনিয়োগ করেছেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে অধিকাংশই তথ্যপ্রযুক্তিভিত্তিক বিভিন্ন ক্যাটাগরির সেবাদাতা প্রতিষ্ঠান। এ তালিকায় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার বিকাশ থেকে শুরু করে রাইডশেয়ারিং প্রতিষ্ঠান পাঠাও, ই-কমার্স সাইট সহজ ডটকমের মতো প্রতিষ্ঠানও রয়েছে। তাছাড়া সুপারশপ আগোরা, রহিমআফরোজ, রানার অটোমোবাইলসের মতো উৎপাদন খাতের কোম্পানিও রয়েছে। নির্দিষ্ট মেয়াদ শেষে এসব প্রতিষ্ঠান থেকে বিনিয়োগ প্রত্যাহার করে নেন বিনিয়োগকারীরা। বিনিয়োগ প্রত্যাহারের অন্যতম একটি উপায় হচ্ছে, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তি।

২০০৮ সালে ইউরোপভিত্তিক অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ম্যানেজার ব্রামার্স অ্যান্ড পার্টনার্স বাংলাদেশে প্রাইভেট ইকুইটিকেন্দ্রিক ১০ কোটি ডলারের দ্য ফ্রন্টিয়ার ফান্ড গঠন করে। তাদের সঙ্গে ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি), ডিইজি, নরফান্ট ও অন্যান্য বিদেশী বিনিয়োগরীও ছিল। বিশ্বব্যাপী ব্রামার্স অ্যান্ড পার্টনার্সের আওতায় ১ হাজার ৬০০ কোটি ডলারের ফান্ড রয়েছে। স্টকহোম, লন্ডন, সিঙ্গাপুর, নিউইয়র্ক, ম্যানিলা ও ঢাকায় তাদের কার্যালয় রয়েছে।

রহিমআফরোজ গ্রুপের খুচরা বিক্রয় (রহিমআফরোজ সুপারস্টোরস লিমিটেড, আগোরা) ও ব্যাটারি ব্যবসার (রহিমআফরোজ গ্লোব্যাট লিমিটেড) যথাক্রমে ৪৯ ও ১৭ শতাংশ শেয়ারে বিনিয়োগ রয়েছে ব্রামার্স অ্যান্ড পার্টনার্স পরিচালিত ফ্রন্টিয়ার ফান্ডের। প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগকারী হিসেবে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান অনন্ত অ্যাপারেলস লিমিটেডের ১৪ শতাংশ শেয়ার কিনেছে ফান্ডটি। দেশের ইলেকট্রনিক ও অ্যাপ্লায়েন্স বাজারে প্রভাবশালী প্রতিষ্ঠান বাটারফ্লাই মার্কেটিং লিমিটেডের ২০ শতাংশেরও বেশি শেয়ার রয়েছে তাদের হাতে। বাটারফ্লাই সম্প্রতি আইপিওতে আসার উদ্যোগ নিয়েছে। স্থানীয় অটোমোটিভ শিল্পের অন্যতম প্রতিষ্ঠান রানার অটোমোবাইলসেরও ২৮ দশমিক ৬ শতাংশ শেয়ার তাদের হাতে। রানার এরই মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে এবং প্রাইভেট ইকুইটি বিনিয়োগের শর্তানুসারে ফান্ডের বিনিয়োগ উঠিয়ে নেয়ার অন্যতম একটি পথ হচ্ছে আইপিও। ই-কমার্স সাইট বিক্রয় ডটকমের ৫ শতাংশ বিনিয়োগ রয়েছে ফ্রন্টিয়ার ফান্ডের। আরো দুটি ই-কমার্স সাইট সিন্দবাদ ও কিকশা পরিচালনাকারী প্রতিষ্ঠান জিরো গ্র্যাভিটিতে ১৮ শতাংশ বিনিয়োগ রয়েছে তাদের। ফাইবার অপটিক নেটওয়ার্ক প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমে ১৩ শতাংশ বিনিয়োগ রয়েছে তাদের। প্রতিষ্ঠানটিও আইপিওতে আসার উদ্যোগ নিয়েছে। আর সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্তির আবেদন প্রত্যাহার করে নেয়া পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ২৯ শতাংশ শেয়ার থেকে বিনিয়োগ প্রত্যাহার করে নিয়েছে দ্য ফ্রন্টিয়ার ফান্ড।

চাকরিদাতা ও চাকারিপ্রার্থীদের সেতুবন্ধ করিয়ে দেয়া দেশের জনপ্রিয় জবস পোর্টাল বিডি জবস ডটকমে ৩৫ শতাংশ বিনিয়োগ রয়েছে সিক ইন্টারন্যাশনালের। গ্রামীণফোনের সঙ্গে জয়েন্ট ভেঞ্চারে জিপি আইটির ৪৯ শতাংশ শেয়ারে বিনিয়োগ করে অ্যাকসেনচার। পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটি গ্রামীণফোনের কাছ থেকে বাকি ৫১ শতাংশ শেয়ার কিনে নেয়।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার (এমএফএস) বিকাশে মানি ইন মোশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ও অ্যান্ট ফিন্যান্সিয়ালের বিনিয়োগ রয়েছে। সহজ ডটকমে গোল্ডেন গেট ভেঞ্চারের ১ কোটি ৫০ লাখ ডলারের বিনিয়োগ রয়েছে। রাইডশেয়ারিং প্রতিষ্ঠান পাঠাওয়ে গো-জেকের ১ কোটি ৩০ লাখ ডলার বিনিয়োগ রয়েছে। এমএফএস শিওর ক্যাশে অসিরিসের ৭০ লাখ ডলারের বিনিয়োগ রয়েছে। সিন্দাবাদ ডটকমে ব্রামার্স অ্যান্ড পার্টনার্সের পাশাপাশি আবিষ্কার ফ্রন্টিয়ার ফান্ডের বিনিয়োগ রয়েছে। চালডাল ডটকমে ওয়াই কম্বিনেটরি, আইএফসি এবং বাংলাদেশের ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসির বিনিয়োগ রয়েছে। ই-কুরিয়ারে হংকংভিত্তিক প্রাইভেট ইকুইটি এবং মাইন্ড ইনিশিয়েটিভের ৩০০ কোটি টাকার মতো বিনিয়োগ রয়েছে। বঙ্গ ও সেবা এক্সওয়াইজেডে রেজর ক্যাপিটালের বিনিয়োগ রয়েছে। প্রাভা হেলথে অ্যাঞ্জেল ইনভেস্টরের বিনিয়োগ রয়েছে। হাংরি নাকি ডটকমেও অ্যাঞ্জেল ইনভেস্টরের বিনিয়োগ রয়েছে। মায়া আপাতে গুগল লঞ্চপ্যাড এবং ব্র্যাকের বিনিয়োগ রয়েছে। ট্র্যাভেল বিডি/শেয়ারট্রিপে বিদেশী প্রাইভেট ইকুইটি বিনিয়োগ আছে। ক্লাউড ওয়েলে আবিষ্কার ফ্রন্টিয়ার ফান্ডের ২০ লাখ ডলারের বিনিয়োগ রয়েছে। ব্যাংক কম্পেয়ার বিডিতে অ্যাঞ্জেল ইনভেস্টরের বিনিয়োগ রয়েছে। আজকের ডিল ডটকমে ইনোটেক করপোরেশনের ১০ কোটি টাকার বিনিয়োগ রয়েছে। যাত্রীতে অ্যাডভেঞ্জার ক্যাপিটাল এবং সোলারিকে আইএফসি ও ওসিরিস গ্রুপের প্রাইভেট ইকুইটি বিনিয়োগ রয়েছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।