গত সপ্তাহে ১০৭৩ শতাংশ লেনদেন বেড়েছে ডিএসইতে

গত সপ্তাহে ১০৭৩ শতাংশ লেনদেন বেড়েছে ডিএসইতে
আগের সপ্তাহের মতো গত সপ্তাহেও উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। সপ্তাহ জুড়ে উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। সপ্তাহটিতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ১০৭৩ শতাংশ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ২৬৩ শতাংশ বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৩৩৪ কোটি ৮১ লাখ ৭২ হাজার ২৪২ টাকার লেনদেন হয়েছে যা আগের সপ্তাহ থেকে ৩ হাজার ৫০ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার ৬৬২ টাকা বা ১০৭২.৭৭ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৮৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৫৮০ টাকার।

ডিএসইতে গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮৩৩ কোটি ৭০ লাখ ৪৩ হাজার ৬০ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৮৭ লাখ ০৬ হাজার ৫১৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৭৭৬ কোটি ৮৩ লাখ ৩৬ হাজার ৫৪৪ টাকা বেশি হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৪৫ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৮৬.৭৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৬১ পয়েন্ট বা ০.২৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯.১৮ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯২২.১১ পয়েন্ট এবং ১৩৩৯.৪৯ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৪৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৮টি বা ১৩.৮৩ শতাংশের, কমেছে ১৮টির বা ৫.১৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৮১টির বা ৮০.৯৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৫৮ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার ৩০৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৪ কোটি ৫ লাখ ৯৫ হাজার ৮৮৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪০৪ কোটি ৮৪ লাখ ১ হাজার ৪১৯ টাকা বা ২৬২.৭৮ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৯.০৩ পয়েন্ট বা ০.৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩২১.১২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৬.২০ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫.৮৩ পয়েন্ট বা ০.৭২ শতাংশ এবং সিএসআই ০.৭৯ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৬ হাজার ৮৫৪.৪৬ পয়েন্টে, ৮১৫.২৭ পয়েন্টে ও ৭২৯.৫১ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৭.০৩ পয়েন্ট বা ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৯০৮.১৩ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪০টির বা ১৭.৭৭ শতাংশের দর বেড়েছে, ১৮টির বা ৮ শতাংশের কমেছে এবং ১৬৭টির বা ৭৪.২২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত