বদলে গেল ‘ফেয়ার অ্যান্ড লাভলি’র নাম

বদলে গেল ‘ফেয়ার অ্যান্ড লাভলি’র নাম
ত্বকের রং নিয়ে নেতিবাচক ধারণা প্রচার করায় সমালোচনার মুখে পড়ে ভারতে ‘ফেয়ার অ্যান্ড লাভলি’র নামে পরিবর্তন এনেছে হিন্দুস্তান ইউনিলিভার। বহুজাতিক কোম্পানিটির ভারতীয় শাখা জানিয়েছে তাদের অন্যতম বহুল বিক্রিত এই পণ্যটি এখন থেকে ‘গ্লো অ্যান্ড লাভলি’ নামে বিক্রি করা হবে।

এছাড়া পুরুষের জন্য বিক্রি হওয়া পণ্যটি ‘ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম’র স্থলে এখন থেকে ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ নামে বাজারজাত করা হবে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্ব জুড়ে চলা বর্ণবাদবিরোধী আন্দোলনের মধ্যে ইউনিলিভারের ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ ক্রিমের নামকরণ নিয়ে সমালোচনা শুরু হয়। গত কয়েক সপ্তাহের মধ্যে দু্টি আলাদা আবেদনে পণ্যটির উৎপাদন বন্ধ করতে ইউনিলিভারের প্রতি আহ্বান জানায় ১৮ হাজারের বেশি স্বাক্ষরকারী। এসব আবেদনে বলা হয়, এই পণ্যের মাধ্যমে বর্ণবাদ সুবিধা পাচ্ছে এবং কালোবিরোধী মনোভাব উসকানি পাচ্ছে।

বৃহস্পতিবার হিন্দুস্তান ইউনিলিভারের এক বিবৃতিতে বলা হয়েছে, ফেয়ার অ্যান্ড লাভলি’র নাম পরিবর্তন করে নতুন নামে বাজারে আসতে এক সপ্তাহ সময় লাগবে।

উল্লেখ্য, ১৯৭৫ সালে বাজারে আসে ফেয়ার অ্যান্ড লাভলি। গত কযেক দশক ধরে বহু ভারতীয় নাগরিকের আশা আকাঙ্ক্ষার প্রতীক হয়ে ওঠে পণ্যটি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী