নিরাপদ পানির উৎস স্থাপনসহ একনেকে ৭ প্রকল্প অনুমোদন

নিরাপদ পানির উৎস স্থাপনসহ একনেকে ৭ প্রকল্প অনুমোদন
সারাদেশে নিরাপদ পানি উৎস স্থাপনসহ ১১ হাজার ৪২ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে ৭ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর সবগুলো প্রকল্পই সরকারি অর্থায়নে বাস্তবায়িত হবে।

আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এই প্রকল্প অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান।

পাস হওয়া প্রকল্পগুলোর মধ্যে ছয়টি নতুন এবং একটি সংশোধিত প্রকল্প। ৭টি প্রকল্পের মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে ৪টি প্রকল্প। স্থানীয় সরকার বিভাগের অধীনে একটি প্রকল্প। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে একটি ও শিল্প মন্ত্রণালয়ের অধীনে একটি সংশোধিত প্রকল্প পাস হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন একটি প্রকল্প হল ১৩৫ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে সিংড়া-গুরুদাসপুর-চাটমহর সড়কের সিংড়া অংশের সড়ক বাঁধ উঁচুকরণসহ পেভমেন্ট পুনঃনির্মাণ প্রশস্তকরণ, ১৩০ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে পুঠিয়া বাগমারা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ, ২৮৩ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে সুগন্ধা নদীর ভাঙন হতে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু সংলগ্ন ৩.৭৬৫ কিলোমিটার নদী রক্ষাপ্রকল্প এবং জরাজীর্ণ ও অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি সেতু এবং আরসিসি সেতু প্রতিস্থাপন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের অধীনে ৮ হাজার ৮৫০ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে সারাদেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প অনুমোদন করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বরিশালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন ও শিল্প মন্ত্রণালয়ের অধীনে সংশোধিত ৩৮ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে নরসিংদি বিসিক শিল্পনগরী সম্প্রসারণ প্রকল্প অনুমোদন হয়েছে।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ অংশগ্রহণ করেন।

এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ