সূচক-লেনদেন কমেছে উভয় শেয়ারবাজারে

মঙ্গলবার উত্থান হলেও বৃহস্পতিবার (০২ জুলাই) কিছুটা পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৮৬.৭৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৯৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১.৪৯ পয়েন্ট এবং সিডিএসইটি ০.৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯২২.১০ পয়েন্টে, ১৩৩৯.৪৯ পয়েন্টে এবং ৭৯১.৮২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৮১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৭৪ কোটি ৫২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৫ কোটি ৭১ লাখ টাকার।

ডিএসইতে আজ ২৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪টির বা ৮.৭৯ শতাংশের, শেয়ার দর কমেছে ৩৬টির বা ১৩.১৮ শতাংশের এবং ২১৩টির বা ৭৮.০২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১.৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩২১.১২ পয়েন্টে। সিএসইতে আজ ১২৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির দর বেড়েছে, কমেছে ২৭টির আর ৭৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত