কানাডা-বাংলাদেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন হবে : টিপু মুনশী

কানাডা-বাংলাদেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন হবে : টিপু মুনশী
কানাডা-বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে উভয় দেশের ব্যবসায়ীদের নিয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
তিনি বলেন,‘দু’দেশ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে একমত। যত দ্রুত সম্ভব এই ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এতে করে ব্যবসায়ীদের মধ্যে আলোচনার জন্য একটি প্লাটফর্ম তৈরি হবে। পাশাপাশি দ্বি-পাক্ষিক ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি পাবে।’

সোমবার সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বিনোট প্রিফনটেইনির সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

কানাডা বাংলাদেশের বন্ধু রাষ্ট্র উল্লেখ করে মন্ত্রী বলেন,বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষনীয় স্থান। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হবে। ২০২৭ সাল থেকে এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা থাকবে না। তখন কানাডা চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশে এগ্রো প্রসেসিং জোন গড়ে তোলার বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, কানাডা এ খাতে বিনিয়োগ করলে লাভবান হবে। এতে বাণিজ্য ও বিনিয়োগে গতি আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন টিপু মুনশি।

বৈঠকে কানাডার রাষ্ট্রদূত বিনোট প্রিফনটেইনির বলেন, যত দ্রুত ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে,তত দ্রুত বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগের কাজ শুরু হবে। তিনি বলেন,কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। কানাডা বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে আগ্রহী। বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হলে কানাডা অগ্রাধিকারভিত্তিতে বাণিজ্য সহযোগিতা প্রদান করবে।

বৈঠকে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন,ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষ,বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শরিফা খান উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ