কানাডা-বাংলাদেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন হবে : টিপু মুনশী

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০১-০৭ ০০:০০:২৮

কানাডা-বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে উভয় দেশের ব্যবসায়ীদের নিয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
তিনি বলেন,‘দু’দেশ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে একমত। যত দ্রুত সম্ভব এই ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এতে করে ব্যবসায়ীদের মধ্যে আলোচনার জন্য একটি প্লাটফর্ম তৈরি হবে। পাশাপাশি দ্বি-পাক্ষিক ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি পাবে।’

সোমবার সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বিনোট প্রিফনটেইনির সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

কানাডা বাংলাদেশের বন্ধু রাষ্ট্র উল্লেখ করে মন্ত্রী বলেন,বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষনীয় স্থান। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হবে। ২০২৭ সাল থেকে এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা থাকবে না। তখন কানাডা চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশে এগ্রো প্রসেসিং জোন গড়ে তোলার বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, কানাডা এ খাতে বিনিয়োগ করলে লাভবান হবে। এতে বাণিজ্য ও বিনিয়োগে গতি আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন টিপু মুনশি।

বৈঠকে কানাডার রাষ্ট্রদূত বিনোট প্রিফনটেইনির বলেন, যত দ্রুত ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে,তত দ্রুত বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগের কাজ শুরু হবে। তিনি বলেন,কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। কানাডা বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে আগ্রহী। বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হলে কানাডা অগ্রাধিকারভিত্তিতে বাণিজ্য সহযোগিতা প্রদান করবে।

বৈঠকে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন,ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষ,বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শরিফা খান উপস্থিত ছিলেন।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।