দুই প্রকল্পে ১৪ কোটি ২০ লাখ ডলার ঋণ দিচ্ছে এডিবি

দুই প্রকল্পে ১৪ কোটি ২০ লাখ ডলার ঋণ দিচ্ছে এডিবি
দুই প্রকল্পে ১৪ কোটি ২০ লাখ ডলার বা প্রায় এক হাজার ২০৭ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর মধ্যে পল্লী সড়ক নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্পে অতিরিক্ত অর্থায়ন হিসেবে ১০ কোটি ডলার এবং বহুমুখী পরিবহন সংযোগ উন্নয়ন প্রকল্প তৈরির জন্য ৪ কোটি ২০ লাখ ডলার ব্যয় করা হবে।

প্রকল্প দুটি করোনার কারণে আর্থ-সামাজিক ক্ষয়ক্ষতি পুষিয়ে উঠতে ভূমিকা রাখবে। এ জন্য মঙ্গলবার দুটি পৃথক ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এ চুক্তি স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডাইরেক্টর মনমোহন প্রকাশ। ভার্চুয়াল পদ্ধতিতে এ চুক্তি স্বাক্ষর করা হয়েছে। সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে মনমোহন প্রকাশ বলেন, কোভিড-১৯ মহামারীর পরে দ্রুত আর্থ-সামাজিক পরিস্থিতির পুনরুদ্ধারের জন্য সরকারের প্রচেষ্টায় এ প্রকল্প দুটি অবদান রাখবে। পল্লী সড়ক সম্প্রসারণ প্রকল্পটি উন্নত স্বাস্থ্যসেবা, শিক্ষা, কর্ম সংস্থানের সুযোগ, বাজার এবং অন্যান্য সরকারি পরিষেবাগুলোতে সুযোগ সৃষ্টি করবে। এর মাধ্যমে ৩৪টি জেলার প্রায় ৯ কোটি বাসিন্দা উপকৃত হবে।

তিনি বলেন, অপর প্রকল্পটি বাংলাদেশের বিভিন্ন পরিবহন পদ্ধতির মধ্যে যোগাযোগ বড়ানো, মাল্টিমোডাল ট্রান্সপোর্ট করিডোর জোরদার করার পাশাপাশি বাইপাস নির্মাণ, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্যের প্রসারে সংযোগ স্থাপন করতে ভূমিকা রাখবে। কোভিড-১৯ এর প্রভাব বিবেচনা করে শক্তিশালী স্থানীয় এবং বৈশ্বিক সরবরাহ চেইন নিশ্চিত করার জন্য পরিবহন সংযোগের উন্নতি করা জরুরি।

প্রকল্পটি বাস্তবায়নের ফলে বেসরকারি খাতের জন্য যে সুযোগ দেবে। সেই সঙ্গে মাল্টিমোডাল পরিবহন আন্তর্জাতিক বাণিজ্যসহ অর্থনৈতিক কার্যক্রমকে ত্বরান্বিত করবে।

এটি পরিবহন ব্যয় এবং সময় হ্রাস ও প্রতিযোগিতামূলক দক্ষতা বাড়িয়ে অর্থনৈতিক কার্যক্রমকে ত্বরান্বিত করতে সহায়তা করবে। মাল্টিমোডাল ট্রান্সপোর্ট এবং যোগাযোগ সংযোগের জন্য সড়ক ও রেলপথ খাতে প্রকল্প তৈরির জন্য একটি প্রকল্পের জন্য ৪ কোটি ২০ লাখ ডলারের চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

এর আওতায় পরিবহন সংযোগ উন্নয়নে প্রস্তুতিমূলক সুবিধা, সম্ভাব্যতা অধ্যয়নের জন্য সহায়তা করবে। এছাড়া বন্দর, স্থলবন্দর এবং সীমান্ত পারাপার পয়েন্টগুলোর সড়ক ও রেল যোগাযোগের উন্নয়নে প্রকল্প তৈরির প্রস্তুতি নেয়া হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ