চিকিৎসা সরঞ্জামে আমদানি শুল্ক মওকুফের আহ্বান চট্টগ্রাম চেম্বারের

চিকিৎসা সরঞ্জামে আমদানি শুল্ক মওকুফের আহ্বান চট্টগ্রাম চেম্বারের
করোনা চিকিৎসায় ব্যবহৃত ওষুধ, যন্ত্রাংশ, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ও আনুষঙ্গিক প্রয়োজনীয় সরঞ্জাম আমদানি শুল্ক মওকুফের আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে চিঠি দিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার (৩০ জুন) চট্টগ্রাম চেম্বারের পক্ষ থেকে পাঠানো এ চিঠিতে অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসা সরঞ্জাম বন্দর থেকে ডেলিভারি দেয়ারও আহ্বান জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে চিকিৎসা ব্যবস্থায় অনেক নতুন সংযোজন এবং মানুষের দৈনন্দিন জীবনে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ অনেক পরিবর্তন এসেছে। ইতোমধ্যে দেশে প্রায় দেড় লাখের কাছাকাছি মানুষ করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে, যা আগামী দিনগুলোতে আরও ব্যাপক হারে বাড়ার আশঙ্কা রয়েছে। টেস্টিং কিটের স্বল্পতার কারণে পর্যাপ্ত পরিমাণ পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। ভেন্টিলেটর, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা ইত্যাদির অভাবেও অনেক আক্রান্ত রোগী মারা যাচ্ছেন।

এতে আরও বলা হয়, করোনা চিকিৎসায় ব্যবহারের জন্য হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা, ভেন্টিলেটর, কার্ডিয়াক মনিটর, অক্সিজেন সিলিন্ডার, করোনা টেস্টিং কিট, ওয়ান টাইম পিপিই, এন-৯৫/কেএন-৯৫ মাস্ক. সার্জিক্যাল মাস্ক, ফেস শিল্ড/গগলস, পালস অক্সিমিটার, অক্সিজেন মিটার ও স্যানিটাইজার ইত্যাদি মেডিক্যাল ইকুইপমেন্ট ও আনুষঙ্গিক পণ্য বিদেশ থেকে আমদানি করা হচ্ছে। এসব পণ্য আমদানিতে বিভিন্ন রকমের শুল্ককর আদায় করা হচ্ছে এবং পণ্য ডেলিভারি প্রক্রিয়ায় অত্যন্ত ধীরগতি দেখা যাচ্ছে বলে সংশ্লিষ্ট আমদানিকারকরা চেম্বারকে অবহিত করেছেন।

চিঠিতে বলা হয়েছে, জাতির এই দুর্যোগকালে করোনাভাইরাস থেকে সাধারণ মানুষের জীবন রক্ষায় আমদানি করা জরুরি এসব পণ্যে সম্পূর্ণ শুল্ককর মওকুফ এবং জরুরি ভিত্তিতে কায়িক পরীক্ষা সম্পন্ন করে বন্দর থেকে দ্রুত ডেলিভারি দেয়া হলে, তা আক্রান্তদের জীবন রক্ষায় অনেক সহায়ক ভূমিকা পালন করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ