পুঁজিবাজারকে ডিজিটাইজড করতে অনলাইন রিপোর্টিংয়ের পরিধি বাড়িয়েছে বিএসইসি

পুঁজিবাজারকে ডিজিটাইজড করতে অনলাইন রিপোর্টিংয়ের পরিধি বাড়িয়েছে বিএসইসি
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তার অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে রিপোর্ট জমা দেওয়ার পরিধি আরও বাড়িয়েছে। এখন থেকে ক্রেডিট রেটিং কোম্পানি ও সিকিউরিটিজ কাস্টোডিয়ান প্রতিষ্ঠানও অনলাইনে তাদের মাসিক ও ত্রৈমাসিক রিপোর্ট জমা দিতে পারবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।

এতদিন ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলো এই সুযোগের অন্তর্ভুক্ত ছিল। পুঁজিবাজারকে ডিজিটাইজেশন প্রক্রিয়ার অংশ হিসেবে বিএসইসি এই সুবিধার পরিধি বাড়িয়েছে বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।

আজ মঙ্গলবার (৩০ জুন) বিএসইসিতে অনলাইন ক্রেডিট রেটিং কোম্পানি ও সিকিউরিটিজ কাস্টোডিয়ানের রিপোর্ট জমাদান সংক্রান্ত এক অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এই ঘোষণা দিয়েছেন।

আগামীকাল বুধবার (১ জুলাই) থেকে ক্রেডিট রেটিং কোম্পানি ও সিকিউরিটিজ কাস্টোডিয়ানরা অনলাইনে আলোচিত রিপোর্ট জমা দিতে পারবে। রিপোর্ট জমা হওয়ার পর সংশ্লিষ্টরা সিস্টেম জেনারেটেড প্রাপ্তি স্বীকারপত্রও পাবেন।

প্রতিষ্ঠানগুলো তাদের ড্যাশবোর্ডে ইতোপূর্বে জমা দেওয়া রিপোর্টগুলো দেখতে পাবে। এছাড়া প্রতি মাসের ১০ তারিখের মধ্যে জমা দেওয়া রিপোর্ট সংশোধনও করা যাবে।

বিএসইসি বাইরের কোনো সাহায্য ছাড়া-ই আলোচিত প্ল্যাটফরমটি প্রস্তুত করেছে। গত বছরের ১ জুলাই থেকে এটিতে রিপোর্ট জমা দেওয়া যাচ্ছে।

অনুষ্ঠানের প্রদান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক এম. এ. বাকী খলিলি। তিনি তার বক্তব্যে পুঁজিবাজারের সব ক্ষেত্রে স্বচ্ছতা বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা  পুঁজিবাজারের আইটি প্ল্যাটফরমকে শক্তিশালী করার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত