সাড়ে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে সূচক

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০১-০৬ ১৮:২৯:১৭

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবারও মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১৫৯ পয়েন্ট কমেছে। তবে আজ দুই বাজারেই আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৩৩১ পয়েন্টে; যা গত ৩ বছর ৭ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১৭ মে এই সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৩২৬ পয়েন্টে।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৮৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৫১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবস থেকে ৮৩ কোটি ৩৪ লাখ টাকা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ২৯২ কোটি ৪৬ টাকা।

আজ ডিএসইতে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ২৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ২২২ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।