‘মানবসম্পদের গুরুত দিয়ে বাজেটে বরাদ্দ দেয়া হয়েছে’

‘মানবসম্পদের গুরুত দিয়ে বাজেটে বরাদ্দ দেয়া হয়েছে’
মানবসম্পদের গুরুত্ব অনুধাবন করে চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যথাযথ বরাদ্দ দেয়া হয়েছে বলে মনে করেন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের (বিএইচবিএফসি) চেয়ারম্যান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (আইবিবিএল) নির্বাহী কমিটির চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন।

সম্প্রতি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনের (এফবিএইচআরও) সঙ্গে যৌথভাবে আয়োজিত ‘ন্যাশনাল বাজেট ২০২০-২১ ফ্রম এইচআরডি পারস্পেক্টিভ’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে মনোনীত আলোচক হিসেবে অংশ নিয়ে এমন অভিমত প্রকাশ করেন তিনি।

প্রস্তাবিত বাজেটের আলোকে ড. মো. সেলিম উদ্দিন বলেন, ২০২০-২১ অর্থবছরের জন্য সামাজিক অবকাঠামোর অধীনে মানবসম্পদ সম্পর্কিত মোট বরাদ্দ ১ লাখ ৪০ হাজার ২২২ কোটি টাকা, যা প্রস্তাবিত মোট বাজেটের ২৪ দশমিক ৬৯ শতাংশ। যেটি সংশোধিত অর্থবছরের ২০১৯-২০ সালের জন্য ছিল ১ লাখ ২৩ হাজার ৯৯৪ কোটি টাকা। যেখানে চলতি অর্থবছরে ১৬ লাখ ৩২৪ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় ২০১৫-১৬ সালের প্রকৃত বরাদ্দ ৬৪ লাখ ৮২৪ কোটি টাকার তুলনায় ২০২০-২১ অর্থবছরে মানবসম্পদ উন্নয়নে বাজেট বরাদ্দ ২ দশমিক ১৬ গুণ বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মোশারফ হোসেন ভূঁইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউআইইউ এমবিএ প্রোগ্রামের পরিচালক ও সেক্রেটারি জেনারেল (এফবিএইচআরও) প্রফেসর ড. ফরিদ এ সোবহানী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ