এইচএসসি পরীক্ষার বিষয় ও সময় কমানোর কথা ভাবছে সরকার

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর অনুষ্ঠেয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার (এইচএসসি ও সমমান) সময় ও বিষয় কমিয়ে আনার কথা ভাবছে সরকার।

শনিবার এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন আয়োজিত ‘শিক্ষায় করোনাভাইরাসের চ্যালেঞ্জ’ শীর্ষক এক ওয়েবিনারে বক্তৃতায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, পরীক্ষার্থীরা তাদের সিলেবাসের অনেকখানি শেষ করে ফেলেছে। এ কারণে সিলেবাস কমানোর যৌক্তিকতা নেই। এটা পাবলিক পরীক্ষা। তাই, পরীক্ষার আয়োজনের ফলে লাখো শিক্ষার্থী, অভিভাবক, আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, সবার স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি খেয়াল রাখা হচ্ছে। তাই, সবকিছু স্বাভাবিক হয়ে আসার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা নেয় হবে।

‘আমরা পরীক্ষার দিনের সংখ্যা ও বিষয়গুলোকে কমানোর কথা ভাবছি’, বলেন শিক্ষামন্ত্রী।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ঝুঁকি এড়াতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার সঙ্গে স্থগিত করা হয় পরীক্ষাও। নয় হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১০ লাখ শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় বসার কথা রয়েছে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে পাঠদানে যে ঘাটতি হচ্ছে সেটি পুষিয়ে নিতে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত একাডেমিক ক্যালেন্ডার বাড়ানো হতে পারে বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, আমরা বছরে ১৪০ বা ১৪২ দিনের বেশি ক্লাস নিতে পারি না। বিভিন্ন ধরনের ছুটি ও প্রোগ্রাম থাকে। তাই আমরা ২০২০ শিক্ষাবর্ষের বাকি ছুটি থেকে এবং ২০২১ শিক্ষাবর্ষের ছুটি থেকে কিছু কিছু ছুটি বাদ দেয়ার কথাও ভাবছি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু