সেরা দশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্র্যাক প্রথম ড্যাফোডিল দ্বিতীয়  

সেরা দশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্র্যাক প্রথম ড্যাফোডিল দ্বিতীয়  

বাংলাদেশের সেরা দশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষনায় ব্র্যাক ইউনিভার্সিটি প্রথম এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্কপাস এই তালিকা প্রকাশ করেছে। স্কপাসে ২০১৯ সালে ৬ হাজার গবেষনাপত্র অর্ন্তভুক্ত হয়েছিল। গবেষনাপত্রের উল্লেখযোগ্য তিনটি বিষয়ের মধ্যে ছিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সাইন্স এবং মেডিসিন।এর ভিত্তিতে ২০২০ সালের জন্য এই সেরা তালিকা প্রকাশ করেছে স্কপাস।


এছাড়াও সরকারি-বেসরকারি মিলিয়ে দেশের সেরা দশটি গবেষনা প্রতিষ্ঠানের তালিকায়ও এই দুটি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। এর মাধ্যমে এ বছরই প্রথম কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় দেশের সেরা দশটি গবেষনা প্রতিষ্ঠানের তালিকায় জায়গা করে নিয়েছে। স্কপাস ও সাইন্টিফিক বাংলাদেশ সুত্রে এ তথ্য জানা গেছে।



পরিচালিত জরিপের ফলাফলে দেখা গেছে বাংলাদেশের সেরা দশটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি তৃতীয় অবস্থানে রয়েছে। এছাড়াও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ চতুর্থ এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি পঞ্চম অবস্থানে উঠে এসেছে।এই জরিপে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগাং ষষ্ঠ, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি সপ্তম,  ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ অষ্টম ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নবম এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক দশম অবস্থানে রয়েছে। সাইন্টিফিক বাংলাদেশ এর ওয়েব সাইটে এ তালিকা প্রকাশ করেছে।


উল্লেখ্য, বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৫ টি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) প্রকাশিত তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়