সেরা দশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্র্যাক প্রথম ড্যাফোডিল দ্বিতীয়  

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০১-০৬ ০২:১৭:৩৭, আপডেট: ২০২০-০১-০৬ ০৪:১১:১৪

বাংলাদেশের সেরা দশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষনায় ব্র্যাক ইউনিভার্সিটি প্রথম এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্কপাস এই তালিকা প্রকাশ করেছে। স্কপাসে ২০১৯ সালে ৬ হাজার গবেষনাপত্র অর্ন্তভুক্ত হয়েছিল। গবেষনাপত্রের উল্লেখযোগ্য তিনটি বিষয়ের মধ্যে ছিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সাইন্স এবং মেডিসিন।এর ভিত্তিতে ২০২০ সালের জন্য এই সেরা তালিকা প্রকাশ করেছে স্কপাস।

এছাড়াও সরকারি-বেসরকারি মিলিয়ে দেশের সেরা দশটি গবেষনা প্রতিষ্ঠানের তালিকায়ও এই দুটি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। এর মাধ্যমে এ বছরই প্রথম কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় দেশের সেরা দশটি গবেষনা প্রতিষ্ঠানের তালিকায় জায়গা করে নিয়েছে। স্কপাস ও সাইন্টিফিক বাংলাদেশ সুত্রে এ তথ্য জানা গেছে।

পরিচালিত জরিপের ফলাফলে দেখা গেছে বাংলাদেশের সেরা দশটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি তৃতীয় অবস্থানে রয়েছে। এছাড়াও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ চতুর্থ এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি পঞ্চম অবস্থানে উঠে এসেছে।এই জরিপে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগাং ষষ্ঠ, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি সপ্তম,  ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ অষ্টম ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নবম এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক দশম অবস্থানে রয়েছে। সাইন্টিফিক বাংলাদেশ এর ওয়েব সাইটে এ তালিকা প্রকাশ করেছে।

উল্লেখ্য, বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৫ টি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) প্রকাশিত তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।