ব্রাজিলেও উৎপাদন হবে অক্সফোর্ডের ভ্যাকসিন

ব্রাজিলেও উৎপাদন হবে অক্সফোর্ডের ভ্যাকসিন
মহামারি করোনাভাইরাসের যে ভ্যাকসিনটি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করেছেন তা ব্রাজিলে উৎপাদন করা হবে।

ব্রাজিলের পক্ষ থেকে এ ঘোষণা দিয়ে জানানো হয়েছে, ভ্যাকসিনটির অন্যতম অংশীদার ব্রিটিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে ১২৭ মিলিয়ন ডলারের একটি চুক্তি সই হয়েছে।

ব্রাজিলের জনস্বাস্থ্য বিভাগের দ্বিতীয় শীর্ষস্থানীয় ব্যক্তি এলসিও ফ্রাঙ্কো শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, প্রাথমিকভাবে তার দেশ ভ্যাকসিনটির ৩ কোটি ডোজ তৈরি করবে। প্রথম দফায় ডিসেম্বরের মধ্যে অর্ধেক এবং দ্বিতীয় দফায় আগামী বছরের জানুয়ারির মধ্যে বাকি অর্ধেক ডোজ তৈরি হবে বলে জানান তিনি।

করোনাভাইরাসের যে কয়েকটি সম্ভাব্য ভ্যাকসিন এখন পরীক্ষাধীন রয়েছে এর মধ্যে অগ্রগতি বিবেচনায় নেতৃত্ব পর্যায়ে অর্থাৎ শীর্ষে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিনটি। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে এমন কথা জানানো হয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি এই ভ্যাকসিনটি বৃহৎ ও মাঝারি পরিসরে ইতোমধ্যে মানবদেহে প্রয়োগ শুরু হয়েছে। এর উৎপাদনে বিষয়টি নিয়ে চলতি সপ্তাহে এগারোতম কোনো কোনো কোম্পানির সঙ্গে চুক্তি করেছে তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া