গত সপ্তাহে সূচকের সামান্য উত্থান হলেও লেনদেন কমেছে ডিএসইতে

গত সপ্তাহে সূচকের সামান্য উত্থান হলেও লেনদেন কমেছে ডিএসইতে
আগের সপ্তাহে পতন হলেও বিদায়ী সপ্তাহে সামান্য উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। সূচক বাড়লেও ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। আর লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে। বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৮৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৫৮০ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৫৪ কোটি ৮৯ লাখ ১৭ হাজার ৬৯১ টাকা বা ১৬.১৮ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৩৯ কোটি ২৪ লাখ ৫০ হাজার ২৭১ টাকার।

ডিএসইতে গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৫৬ কোটি ৮৭ লাখ ০৬ হাজার ৫১৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৮৪ লাখ ৯০ হাজার ৫৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১০ কোটি ৯৭ লাখ ৮৩ হাজার ৫৩৮ টাকা কম হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮.৭০ পয়েন্ট বা ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬৯.২৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৯৪ পয়েন্ট বা ০.১০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪.৮৯ পয়েন্ট বা ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯১৯.৫০ পয়েন্ট এবং ১৩৩০.৩২ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৩৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৩৩টি বা ১২.৭৯ শতাংশের, কমেছে ২০টির বা ৫.৯৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৮৪টির বা ৮৪.২৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৫৪ কোটি ৫ লাখ ৯৫ হাজার ৮৮৭ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২২ কোটি ৮১ লাখ ৭১ হাজার ৫৭১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৩১ কোটি ২৪ লাখ ২৪ হাজার ৩১৭ টাকা বা ৫৭৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮ পয়েন্ট বা ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ২৬২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ০.৫৬ পয়েন্ট বা ০.০৭ শতাংশ ও সিএসআই ০.৯২ পয়েন্ট বা ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮০৯.৪৪ পয়েন্টে ও ৭২৮.৭২ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে সিএসসিএক্স ০.২৪ পয়েন্ট বা ০.০০৩ শতাংশ ও সিএসই-৩০ সূচক ১১.৪৬ পয়েন্ট বা ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৬ হাজার ৮১৮.২৬ পয়েন্ট ও ৯ হাজার ৯১৫.১৬ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে ২০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৫টির বা ১২.৩৭ শতাংশের দর বেড়েছে, ২০টির বা ৯.৯০ শতাংশের কমেছে এবং ১৫৭টির বা ৭৭.৭২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত