গালওয়ানে নতুন অবকাঠামো নির্মাণ করছে চীন

গালওয়ানে নতুন অবকাঠামো নির্মাণ করছে চীন
পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় গত ১৫ জুন ভারতের সঙ্গে সীমান্ত সংঘর্ষস্থলের কাছেই চীনের নতুন পরিকাঠামো নির্মাণের চিত্র ধরা পড়েছে স্যাটেলাইটে।

ভারত এবং চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরাতে রাজি হওয়ার দু’দিনের মাথায়ই সীমান্তে চীনা তৎপরতার এ নতুন ছবি দু’পক্ষকে আবার সংঘাতে ঠেলে দিতে পারে বলে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

লাদাখে ভারত-চীন সীমান্তে দুই পক্ষের মধ্যে ১৫ জুনের সংঘর্ষে ভারত ২০ সেনা নিহত হওয়ার খবর জানিয়েছিল। এ ঘটনার জন্য দু’দেশ একে অপরকে দোষারোপও করে।

এরপর গত সোমবার দুই দেশের সেনা কমান্ডাররা বৈঠক করে সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে পিছু হটতে রাজি হন।

কিন্তু এরপরও গালওয়ানে নতুন পরিকাঠামো তৈরির কাজ চলতে দেখা গেছে কৃত্রিম উপগ্রহের ছবিতে। এতে দু’পক্ষের সমঝোতা ভেস্তে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার সোমবার স্যাটেলাইটে ওই অঞ্চলের ছবি তোলে। এতে দেখা যায়, গালওয়ান নদীর উপকূলে একটি উঁচু জায়গায় বিস্তৃত পরিসরে একটি কাঠামো গড়ে তুলছে চীন।

ভারত বলছে, যেখানে এই পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে তা প্রকৃত নিয়ন্ত্রণরেখার ভারতীয় অংশে। যদিও সীমান্তে দু’দেশের মধ্যকার এই নিয়ন্ত্রণরেখা সুনির্দিষ্টভাবে নির্দেশ করা নেই।

চীনের ভাষ্য, প্রায় ১৪ হাজার ফুট (৪,৩০০ মিটার) বিস্তৃত পুরো গালওয়ান উপত্যকাই তাদের অঞ্চল।সেখানে সংঘর্ষ সৃষ্টির জন্য ভারতীয় সেনারাই দায়ী।

ওই এলাকায় নতুন কার্যক্রমে চীন গোপন তাঁবু এবং খাড়া পাহাড়ের ওপর ছাউনি দেওয়া কাঠামো তৈরি করছে। বানানো হচ্ছে নতুন ক্যাম্প। দেয়াল কিংবা বেষ্টনী গড়ে তোলা হচ্ছে। নদীর ওপর তৈরি করা হচ্ছে কালভার্ট।
‘অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট’ এর উপগ্রহ উপাত্ত বিশেষজ্ঞ নাথান রুসার বলেন, এইসব নির্মাণকাজ দেখে দেখে মনে হচ্ছে, সেনাদের পিছু হটার সম্ভাবনা কম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া