ঋণখেলাপিদের প্রণোদনা গ্রহণে সহায়তা করবে না এফবিসিসিআই

ঋণখেলাপিদের প্রণোদনা গ্রহণে সহায়তা করবে না এফবিসিসিআই
করোনাভাইরাসের (কভিড-১৯) ফলে সৃষ্ট বৈশ্বিক মহামারীর এ সময়ে দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, মাঝারি ও নতুন উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য সরকার যে প্রণোদন প্যাকেজ ঘোষণা করেছে, তা বাস্তাবায়নের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

তবে ঋণখেলাপিদের এ প্রণোদনা প্যাকেজ গ্রহণের সহায়তা করবে না এফবিসিসিআই। সম্প্রতি নরসিংদী জেলার সব ব্যাংক কর্মকর্তার সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআই)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম এসব কথা বলেন। গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

শেখ ফজলে ফাহিম বলেন, দেশের যেসব ক্ষুদ্র, মাঝারি এবং নতুন উদ্যোক্তার ব্যাংকের সঙ্গে কোনো সম্পর্ক নেই, সেসব ব্যবসায়ীকে এ প্রণোদনা পেতে আমরা সহযোগিতা করছি। আমরা চাই, দেশের যেসব অস্বীকৃত ব্যবসায়ী রয়েছেন, তাদের স্বীকৃতভাবে ব্যবসায়ীদের সঙ্গে সংযুক্ত করতে। এতে দেশের অর্থনৈতিক দিক শক্তিশালী হবে। তবে আমরা কখনই চাই না এ প্রণোদনা বাস্তবায়ন করতে ব্যাংক কোনো সমস্যায় পড়ুক। কারণ আমাদের বড় একটি স্টকহোল্ডার হচ্ছে ব্যাংক খাত। এছাড়া দেশে যেসব ঋণখেলাপি ব্যবসায়ী রয়েছেন, তারা যেন কোনো ধরনের লোন সুবিধা না পায় সে ব্যাপারে আমরা সব সময় কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, দেশের প্রকৃত ব্যবসায়ীরা এ প্রণোদনা প্যাকেজ গ্রহণ করুক। তার জন্য আমাদের সব জেলার চেম্বার অব কমার্সের সদস্যরা ব্যাংকারদের সহযোগিতা করে যাবে। তাছাড়া প্রতিটি ওয়ার্ডে গিয়ে চেম্বার অব কমার্সের সদস্যরা ব্যবসায়ীদের বিষয়ে খোঁজখবর নেবেন এবং সিএমএসই খাতের ব্যবসায়ীদের সব ধরনের সমস্যা সমাধানে কাজ করবেন। মানুষকে বেঁচে থাকার জন্য হলেও দেশের এ সময়ে আপনারা সিএমএসই খাতের ব্যবসায়ীদের প্রণোদনা পেতে এগিয়ে আসুন। প্রণোদনা প্রদানের ক্ষেত্রে যদি আপনাদের কোনো সমস্যা হয়, তাহলে আমাদের চেম্বার অব কমার্সের কর্মীদের সঙ্গে যোগাযোগ করবেন। আমরা সে বিষয়গুলো নিয়ে বাংলাদেশ ব্যাংক এবং সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলব।

নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এনসিসিআই) সভাপতি আলী হোসেন শিশিরের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে অংশ নেন এফবিসিসিআইয়ের সহসভাপতি রেজাউল করিম রেজনু, বাবু প্রবীর সাহা এবং নরসিংদী জেলার ৩৪টি ব্যাংকের কর্মকর্তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ