মস্কোতে চীন-ভারত প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ে বৈঠকের সম্ভাবনা

মস্কোতে চীন-ভারত প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ে বৈঠকের সম্ভাবনা
রাশিয়ার বিজয় দিবসের প্যারেডে বুধবার অংশ নিচ্ছেন চীনের স্টেট কাউন্সিলর ও প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংগে। মস্কোর ওই আয়োজনে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং উপস্থিত থাকবেন।

দুই দেশের সাম্প্রতিক সীমান্ত উত্তেজনা নিয়ে তাদের মধ্যে বৈঠক হতে পারে বলে জানিয়েছে, চীনের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস।

প্রাণঘাতী সংঘাতের পর লাদাখ সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সেনা সরানোর বিষয়ে সম্মত হয়েছে ভারত ও চীন। মঙ্গলবার ভারতের সরকারি বিভিন্ন সূত্র জানিয়েছে, সোমবার দুই পক্ষের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে প্রায় ১১ ঘণ্টা ধরে চলা বৈঠকে এই সমঝোতা হয়।

চীনা সূত্রও এই সমঝোতার কথা নিশ্চিত করেছে। সেনা কমান্ডার পর্যায়ের বৈঠকে এই সমঝোতা হলেও মন্ত্রী পর্যায়ে সরাসরি দুই দেশের মধ্যে কোনও বৈঠক হয়নি।

গ্লোবাল টাইমস জানিয়েছে, বুধবার রাশিয়ার সামরিক প্যারেডে চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংগে অংশ নিচ্ছেন বলে নিশ্চিত হওয়া গেছে। আর গত সোমবার থেকে তিন দিনের মস্কো সফর শুরু করা ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বুধবারের ওই প্যারেডে থাকবেন।

সীমান্ত উত্তেজনার দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের জোরালো সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে গ্লোবাল টাইমস। বেইজিংয়ের সিংগুয়া বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল স্ট্রাটেজি ইনস্টিটিউটের গবেষণা শাখার পরিচালক কিয়ান ফেং বলেন, ‘চীন ও ভারতীয় পক্ষ আনুষ্ঠানিক বৈঠকে বসারও সম্ভাবনা আছে। রাশিয়া স্বাগতিক দেশ আর এই তিনটি দেশই সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সদস্য।

আর রাশিয়া তাদের সবাইকে এক জায়গায় নিয়ে আসতে পারে। আলোচনার এই সুযোগ ভারত ও চীনের বাদ দেওয়া উচিত হবে না।’ তিনি বলেন, ‘আনুষ্ঠানিক বৈঠক না হলেও দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী অনানুষ্ঠানিক আলোচনাও করতে পারে। যা আনুষ্ঠানিক বৈঠকের বিকল্পও হয়ে উঠতে পারে।’

উল্লেখ্য, গত সপ্তাহে হিমালয় পর্বতের পশ্চিমাংশে প্রায় ১৪ হাজার ফুট উচ্চতার গালওয়ান উপত্যকায় দুই পক্ষের সেনাদের সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত ও অন্তত ৭৬ জন আহত হয়। চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম গ্লোবাল টাইমস চীনের দিকেও হতাহতের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করলেও বিস্তারিত কিছু জানায়নি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া