মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্প, নিহত এক

মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্প, নিহত এক
মেক্সিকোর দক্ষিণাঞ্চলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত একজনের মৃত্যু হয়েছে। আশেপাশের প্রশান্ত মহাসাগরীয় উপকূলে সৃষ্টি হয়েছে সুনামি।

মঙ্গলবার সকালের দিকে দক্ষিণাঞ্চলীয় ওয়াক্সাকা রাজ্যে এ ভূমিকম্প হয়। এতে একজনের মৃত্যুর খবর জানিয়েছেন রাজ্য গভর্নর আলেজান্দ্রো মুরাত।

ভূমিকম্পের পরই ওয়াক্সাকা উপকূলে সুনামি দেখা দিয়েছে বলে জানিয়েছে দেশটির ভূতাত্বিক জরিপ বিভাগ। কাছাকাছি একটি শহরের সৈকতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ২ ফুট বেড়েছে। উপকূলীয় এলাকা থেকে বাসিন্দাদের সরে যেতে বলেছে মেক্সিকোর নাগরিক সুরক্ষা সংস্থা।

ওয়াক্সাকার এ ভুমিকম্পে প্রকম্পিত হয়েছে ৪শ’ মাইলের বেশি দূরের মেক্সিকো সিটিও। ভূমিকম্পের ফলে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূল এবং মধ্য ও দক্ষিণ আমেরিকায় সুনামির আশঙ্কা করা হচ্ছে।

মেক্সিকো উপকূলে ১ মিটার (৩.২৮ ফুট) উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক এন্ড অ্যাটমোসফেরিক এডমিনস্ট্রেশন।

৭ মাত্রার বেশি ভূমিকম্পগুলো ব্যাপক ধ্বংসাত্মক হয়ে থাকে। ফলে এরকম তীব্রতার কম্পনে প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা আছে।

২০১৭ সালে মেক্সিকোর মধ্যাঞ্চলে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে রাজধানী ও আশেপাশের এলাকায় অন্তত ৩৫৫ জনের প্রাণহানি হয়েছিল।

এবারের ভূমিকম্পের উৎস ছিল প্রশান্ত মহাসাগরীয় সান পেদ্রো পচুতলা শহর থেকে ৬৯ কিলোমিটার উত্তরপূর্বে। এতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

তবে স্যোশাল মিডিয়া বার্তায় প্রেসিডেন্ট বলেন, কর্মকর্তারা ভূমিকম্পে ভূমিধসে একজনের মৃত্যু এবং অরেকজন আহত হওয়ার খবর জানিয়েছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া