ভোমরা স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

ভোমরা স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু
দীর্ঘ প্রায় তিন মাস পর শনিবার (২০ জুন) বিকাল থেকে শুরু হয়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম। এর ফলে বন্দর ব্যবহারকারীদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। এরআগে, ২৪ মার্চ থেকে মহামারি করোনার সংক্রমণ ঠেকাতে ভারত ও বাংলাদেশ লকডাউনের কবলে পড়লে এ বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোশিয়েশনের সভাপতি আরাফাত হোসেন জানান, বৈশ্বিক মহামারি করোনার কারণে উভয় দেশে লকডাউন ঘোষণা করায় গত ২৪ মার্চ থেকে এ বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর গত ১ জুন সাতক্ষীরার জেলা প্রশাসনসহ কাস্টমস্ ও বন্দর কর্তৃপক্ষ এবং সিএন্ডএফ কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় স্বাস্থ্য বিধি মেনে ২ জুন থেকে আমদানি রফতানি কার্যক্রম চালুর সিদ্ধান্ত হয়।

এ জন্য ভারতীয় ঘোজা সিএন্ডএফ এজেন্ট কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনকে বন্দরের কার্যক্রম চালুর জন্য লিখিতভাবে চিঠিও পাঠানো হয়। কিন্তু সে দেশের (ভারতীয়দের) কিছু জটিলতার কারণে এত দিন আমাদানি-রফতানি শুরু হয়নি। তবে তাদের জটিলতা শেষ হওয়ায় ২ মাস ২৬ দিন পর শনিবার বিকালে ঘোজা জিরো পয়েন্ট থেকে আমাদানি-রফতানি কার্যক্রম শুরু হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি