গালওয়ান নদীর গতিপথ বদলের চেষ্টা করছে চীন, দাবি ভারতীয় গণমাধ্যমের

গালওয়ান নদীর গতিপথ বদলের চেষ্টা করছে চীন, দাবি ভারতীয় গণমাধ্যমের
লাদাখের সংঘর্ষের পর ভারত-চীন সীমান্তে উত্তেজনা ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি একটি স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে। ছবিটি বিশ্লেষণ করে সংবাদমাধ্যমটি জানিয়েছে, সোমবারের সংঘর্ষস্থল থেকে এক কিলোমিটারেরও কম দূরত্বে লাদাখে উত্তর-পূর্বে গালওয়ান নদীতে বুলডোজার মোতায়েন করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, এর মধ্য দিয়ে চীন গালওয়ান নদীর গতিপথ বাধাগ্রস্ত বা বদলানোর চেষ্টা করছে।

চীন থেকে আসা গালওয়ান নদীটি লাদাখের উপর দিয়ে বয়ে গিয়েছে। এনডিটিভি’র খবরে বলা হয়েছে, ভারত-চীন সীমান্তের খুব কাছাকাছি গালওয়ান নদীর কাছে বুলডোজার জড়ো করেছে চীন। যেখানে বুলডোজারগুলো দাঁড় করিয়ে রাখা আছে, সেখান থেকে ক্ষীণ ধারায় নদীটি প্রবাহিত হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, সেখানে বুলডোজার দাঁড় করিয়ে কাদামাটি ফেলে নদীর গতিপথ রুদ্ধ করা হতে পারে।

আরেকটি ছবির কথা তুলে ধরে এনডিটিভি জানিয়েছে, দুই কিলোমিটার দূরে এই নদীর ধারেই ভারতীয় সেনাবাহিনীর ট্রাক দাঁড়িয়ে রয়েছে। সেখানেই ভারতীয় সেনারা প্রহরায় থাকে। নিরাপত্তার কারণে সংবাদমাধ্যমটি ওই ছবি প্রকাশ করেনি।

এই বিষয়ে ভারতে চীনা দূতাবাসে এনডিটিভি’র পক্ষ থেকে যোগাযোগ করা হলেও কোনও বিবৃতি পাওয়া যায়নি। তবে ভারতীয় সেনাবাহিনীর সিনিয়র কর্মকর্তারা জানিয়েছে, এখন পর্যন্ত গালওয়ান উপত্যকা দিয়ে নদীর প্রবাহ বিদ্যমান রয়েছে।
উল্লেখ্য, এক মাসেরও বেশি সময় ধরে লাদাখ সীমান্তে ভারত ও চীনা সেনাদের মধ্যে উত্তেজনার পর গত ১৫ জুন (সোমবার) উভয় পক্ষ সংঘাতে জড়ায়।

ওই সংঘাতে অন্তত ২০ ভারতীয় সেনা নিহত হওয়ার কথা জানায় দিল্লি। আহত সেনার সংখ্যা অন্তত ৭৬। শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যমের খবরে, চীন কর্তৃক আটক ১০ ভারতীয় সেনা সদস্যকে মুক্তি দেওয়ার কথা বলা হয়েছে। তবে চীনের পক্ষ থেকে হতাহতের কোনও তথ্য প্রকাশ করা হয়নি এবং আটকের কথা অস্বীকার করা হয়েছে। দুই পক্ষই পরস্পরের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ তুলেছে। শুক্রবার সর্বদলীয় এক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, লাদাখে ভারতীয় সীমান্তে কেউ প্রবেশ করেনি এবং কোনও ফাঁড়িও দখল হয়নি।

বুধবার প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) আরও সংঘাত এড়াতে ভারত ও চীনের মধ্যে মেজর জেনারেল পর্যায়ে বৈঠক হয়। তবে সেই আলোচনা ভেস্তে যায়। ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে বৃহস্পতিবার ফের বৈঠক অনুষ্ঠিত হলেও তা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া