যৌথভাবে ৮০০ কোটি টাকা বিনিয়োগে আগ্রহী রাজস্থানের ব্যবসায়ীরা

ভোজ্যতেল, কাগজ, পর্যটন, অটোমোবাইল, জুয়েলারি, মোটরসাইকেলসহ একাধিক খাতে যৌথভাবে ৮০০ কোটি টাকা বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন ভারতের রাজস্থানের ব্যবসায়ীরা।

গত ২৩ আগস্ট ভারতের জয়দেবপুরে অনুষ্ঠিত ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) এবং কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) সঙ্গে এক বাণিজ্য সম্মেলনে এমন আগ্রহ দেখান ব্যবসায়ীরা।

রোববার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির বিদায়ী নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

তিনি বলেন, আমরা যৌথভাবে নয়টি কোম্পানির সঙ্গে বিনিয়োগ প্রস্তাব পেয়েছি। এখানে রাজস্থানের ব্যবসায়ীরা ৮০০ কোটি টাকার বিনিয়োগে আগ্রহ দেখিয়েছেন। বিদেশী বিনিয়োগের ফলে আমাদের এখানে প্রযুক্তিগত উৎকর্ষ সাধন হবে ও ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বিডার বিদায়ী চেয়ারম্যান বলেন, বাংলাদেশে বন্ধ হওয়া পাটকলগুলোতে বিনিয়োগের আহ্বান জানিয়েছিলাম। দুটি প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করেছে ও শিগগির তারা বাংলাদেশে আসবে বলে জানিয়েছেন।

বাংলাদেশের নিটল নিলয় গ্রুপের সঙ্গে ভারতের টিভিএস থ্রি হুইলারের ও বিজয় এন্টারপ্রাইজ যৌথ ভাবে মোটরসাইকেল এভং কাগজ উৎপাদনে আগ্রহ দেখিয়েছে। এই দুই খাতে প্রতিষ্ঠান দুটি বিনিয়োগ করবে সাড়ে ৩০০ কোটি টাকা। এছাড়া ডিজেল জেনারেটর, সরিষা, টাইলস-মার্বেল, অটোমোবাইল, জুয়েলারি ইত্যাদি খাতে রাজস্থানের অন্য প্রতিষ্ঠানগুলো যৌথভাবে বিনিয়োগ করবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী আগামী মাসে ভারত সফর করবেন। ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে তিনি আলাপ করবেন। সে সময় আরও বেশি ভারতীয় বিনিয়োগ বাংলাদেশে আসবে।

আইবিসিসিআই’র প্রেসিডেন্ট ও নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ বলেন, ভারতীয় বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে খুবই আগ্রহী। বর্তমানে বাংলাদেশ থেকে প্রায় দুই বিলিয়ন ডলারের পণ্য ভারতে রপ্তানি হয়। আমরা এটাকে তিন বিলিয়নে উন্নতি করলে রপ্তানি বৈষম্য কমবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ